‘গাঙচিল’ এখন ঢাকায়

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-30 13:14:54

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্র্যান্ড নিউ তৃতীয় বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার ‘গাঙচিল’ উড়োজাহাজ ঢাকায় পৌঁছেছে।

বৃহস্পতিবার (২৫ জুলাই) বিকেল ৫ টা ০৪ মিনিটে বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তি সম্বলিত এই উড়োজাহাজটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। রানওয়ে থেকে এটি ট্যাক্সিওয়েতে এসে পৌছালে ড্রিমলাইনারটিকে ওয়াটার ক্যানন স্যালুটের মাধ্যমে স্বাগত জানানো হয়। বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও ফারহাত হাসান জামিলসহ রাষ্ট্রীয় পতাকাবাহী এয়ারলাইন্সের ঊর্ধ্বতন কর্মকর্তা ও সিভিল এভিয়েশনের পদস্থ কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

এ উড়োজাহাজ যুক্ত হওয়ার মধ্য দিয়ে বিমান বহরে উড়োজাহাজের সংখ্যা দাঁড়াবে ১৫ টি। সর্বশেষ ড্রিমলাইনারটি বিমান বহরে যুক্ত হবে চলতি বছরের সেপ্টেম্বরে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ৭ আগস্ট গাঙচিল উদ্বোধন করবেন। 

২০০৮ সালে বিমান মার্কিন যুক্তরাষ্ট্রের উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং কোম্পানির সঙ্গে ১০টি ব্র্যান্ড নিউ উড়োজাহাজ কিনতে চুক্তি করে। ইতোমধ্যে চারটি নতুন বোয়িং ৭৭৭-৩০০ ইআর, দুটি নতুন বোয়িং ৭৩৭-৮০০ ও দুটি বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার উড়োজাহাজ বিমানের বহরে যুক্ত হয়েছে।  

গাঙচিল-এ আসন সংখ্যা থাকছে ২৭১টি। এর মধ্যে বিজনেস ক্লাস ২৪টি আর ২৪৭টি ইকোনমি ক্লাস। বিজনেস ক্লাসে ২৪টি আসন ১৮০ ডিগ্রি পর্যন্ত রিক্লাইন্ড সুবিধা এবং সম্পূর্ণ ফ্ল্যাটবেড হওয়ায় যাত্রীরা আরামদায়কভাবে স্বাচ্ছন্দ্যের সাথে ভ্রমণ করতে পারবেন। উড়োজাহাজটিতে যাত্রীরা অন্যান্য আধুনিক সুবিধারসহ ইন্টারনেট ও ফোন কল করার সুবিধাও পাবেন।

এ সম্পর্কিত আরও খবর