আল্লাহর কাছে প্রার্থনা, কারো যেন ডেঙ্গু না হয়: অর্থমন্ত্রী

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-28 09:59:27

রাজধানীসহ সারাদেশের মানুষ বর্তমানে ডেঙ্গু আতঙ্কে ভুগছেন। শিশু-বৃদ্ধ, দিনমজুর- মন্ত্রী কারো রেহাই হচ্ছে না ডেঙ্গুর প্রকোপ থেকে। প্রতিদিন হাসপাতালগুলোতে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।

ডেঙ্গুর ভয়াবহতা ভুক্তভোগীরাই জানেন। ভুক্তভোগীদের একজন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এই জ্বর কারো হোক সেটি চান না অর্থমন্ত্রী।

তিনি বলেন, 'আল্লাহর কাছে প্রার্থনা করব, এই ডেঙ্গু জ্বর যেন তিনি কাউকে না দেন।'

বৃহস্পতিবার (২৫ জুলাই) দুপুরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) আয়োজিত দুই দিনব্যাপী 'গুড প্রজেক্ট ইমপ্লিমেন্টেশন ফোরাম' অনুষ্ঠানের সমাপনী অধিবেশনে এ কথা বলেন তিনি।

প্রথমবারের মতো আয়োজিত এ সম্মেলনে বাংলাদেশ ছাড়াও ইন্দোনেশিয়া, ভারত, ভুটান, নেপাল, মালদ্বীপ এবং শ্রীলঙ্কার উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে জড়িত প্রায় ৩০০ কর্মকর্তা অংশ নিয়েছেন।

ডেঙ্গু জ্বরের কারণে বাজেট সংসদে উপস্থাপন না করতে পারার অভিজ্ঞতা তুলে ধরে মন্ত্রী তিনি বলেন, 'ডেঙ্গুর কারণে আমি ১৩ জুন সংসদে বাজেট উত্থাপন করতে পারিনি। ভয়ংকরভাবে আক্রান্ত হয়েছিলাম। তখন আমি দেখেছি আপনারা সবাই আমার সুস্থতার জন্য সর্বশক্তিমান আল্লাহর কাছে দোয়া করেছেন।'

মুস্তফা কামাল বলেন, 'আমার এখনো বিশ্বাস হয় না যে, গ্রামের মানুষ যাদের কিছুই নাই তারাও ঘরের মুরগী বিক্রি করে তারা আমার জন্য টাকা খরচ করেছে, মিলাদ পড়িয়েছে, মসজিদে শিন্নি দিয়েছে।'

এদিকে নগরবাসী ডেঙ্গুর ভয়াবহতায় আতঙ্কিত হলেও ঢাকা সিটি করপোরেশনের মেয়রদ্বয় ডেঙ্গু নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই বলে বারবার জানিয়েছেন।

তবে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা নিয়ে একমত নন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

বৃহস্পতিবার রাজধানীতে এক অনুষ্ঠানে তিনি বলেছেন, 'মশা নিয়ে রাজনীতি কাম্য নয়, যে তথ্যটি এসেছে, সাড়ে তিন লাখ মানুষ ডেঙ্গুতে আক্রান্ত, সেটা কাল্পনিক তথ্য। সম্পূর্ণভাবে একটা কাল্পনিক তথ্য। ছেলে ধরা আর সাড়ে তিন লাখ ডেঙ্গুতে আক্রান্ত একই সূত্রে গাথা।'

খোঁজ নিয়ে জানা গেছে, রাজধানীর ছোট-বড় সরকারি-বেসরকারি হাসপাতালগুলোয় এখন যত রোগী ভর্তি, তার ৬০-৮০ শতাংশই ডেঙ্গুতে আক্রান্ত।

এ সম্পর্কিত আরও খবর