আরো সাত দিন বৃষ্টি হতে পারে

ঢাকা, জাতীয়

শাদরুল আবেদীন, নিউজরুম এডিটর. বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-31 12:48:15

সপ্তাহখানেক আগে টানা বৃষ্টিতে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে নদ-নদীর পানি বৃদ্ধি পেয়ে দেশের বিভিন্ন এলাকায় বন্যা হয়েছে। বৃষ্টির প্রবণতা কমে যাওয়ায় অনেক জায়গায় বন্যা পরিস্থিতির উন্নতি হয়েছে।

তবে নদীর পানি কমতে শুরু করলেও অনেক এলাকায় দেখা দিয়েছে ভাঙন। এতে ঘরবাড়ি হারিয়ে পথে বসেছেন অনেকে। ভোগান্তির অন্ত নেই সহায় সম্বলহীন ব্যক্তিদের। ঘরবাড়ি ছাড়াও নদীগর্ভে বিলীন হয়েছে রাস্তা-ঘাট, শিক্ষা প্রতিষ্ঠানসহ অসংখ্য স্থাপনা।

এদিকে আবহাওয়া অফিস বলছে, মৌসুমী বায়ু বঙ্গোপসাগরে দুর্বল অবস্থায় থাকলেও বাংলাদেশে ফের সক্রিয় হয়েছে। বুধবার (২৪ জুলাই) থেকে ফের বৃষ্টি শুরু হয়েছে। ভারী বৃষ্টির প্রবণতা আরো বাড়তে পারে। এতে কয়েকদিন আগে বৃদ্ধি পাওয়া তাপমাত্রা কমতে থাকবে। মানুষের মধ্যে কিছুটা স্বস্তি ফিরতে পারে। তবে আবারও বন্যার আশঙ্কা করা হচ্ছে।

বুধবার সকালে রাজধানীতে রোদ দেখা গেলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে মেঘ ঘিরে ফেলে পুরো আকাশ। মাঝে মধ্যে রোদ কিছুটা উঁকি দেয়। এরপর রাত পৌনে ১১টার দিকে রাজধানীতে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি শুরু হয়ে মাঝারি বৃষ্টিপাতে পরিণত হয়। প্রায় ২০ মিনিট পর আবার গুঁড়ি গুঁড়ি বৃষ্টি শুরু হয়। একই সঙ্গে ঘণ্টায় আট থেকে ১২ কিলোমিটার বেগে বাতাস বয়ে যায়।

আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, ‘মৌসুমী বায়ু বাংলাদেশের উত্তরাঞ্চলে মোটামুটি সক্রিয় হয়েছে। এটি ধীরে ধীরে দেশের বিভিন্ন জায়গায় বিরাজ করতে পারে। আজ রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হয়েছে। বৃষ্টির প্রবণতা আরো বাড়তে পারে। ভারী থেকে অতি ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। ৩০ জুলাই পর্যন্ত এ বৃষ্টি অব্যাহত থাকতে পারে।’

তিনি আরো বলেন, ‘বৃদ্ধি পাওয়া তাপমাত্রা ধীরে ধীরে হ্রাস পাবে। বর্তমানে সর্বোচ্চ তাপমাত্রা ২৪.৪ থেকে ৩৬ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বিরাজ করছে, তা কমে ৩২ থেকে ৩৩ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসতে পারে। তাপমাত্রা কমলেও গরমের প্রখরতা তেমনটা কমবে না। কারণ, এখন বর্ষা মৌসুম চলছে। এ সময় ভ্যাপসা গরম বিরাজ করে।’

বুধবারের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর বিভাগের অধিকাংশ জায়গায় এবং ঢাকা, রাজশাহী, খুলনা, চট্টগ্রাম, বরিশাল, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া কিছু কিছু জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা হ্রাস পেতে পারে।

অন্যদিকে নদী বন্দরগুলোতে এক নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে। আরও সাত দিন বৃষ্টি হতে পারে।

এ সম্পর্কিত আরও খবর