ময়মনসিংহে বাঁধ ভেঙে পানির নিচে কয়েকশ ঘরবাড়ি

ময়মনসিংহ, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ময়মনসিংহ | 2023-08-30 22:18:39

ব্রহ্মপুত্র নদের পানি বৃদ্ধি ও পানির তীব্র স্রোতের কারণে ময়মনসিংহ শহরের বন্যা নিয়ন্ত্রণ বাঁধ ভেঙে গিয়ে প্রবল বেগে পানি ঢুকছে জনবসতিপূর্ণ বিস্তীর্ণ এলাকায়। এতে পানির নিচে তলিয়ে গেছে অন্তত পাঁচটি গ্রামের কয়েকশ ঘরবাড়ি।

বুধবার (২৪ জুলাই) দুপুরে সদরের জেলখানার চর এলাকায় ব্র্রহ্মপুত্র নদের প্রবল স্রোতের তোড়ে বন্যা নিয়ন্ত্রণ বাঁধে আকস্মিক ভাঙন দেখা দেয়।

খবর পেয়ে ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধ ও ভাঙন কবলিত এলাকা পরিদর্শন করেছেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক একেএম গালিভ খাঁন ও পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী জহুরুল ইসলাম।

প্রকৌশলী জহুরুল ইসলাম জানান, ব্রহ্মপুত্র নদের পশ্চিম তীরে প্রায় ২৩ কিলোমিটার এলাকা জুড়ে ২০০১ সালে নির্মাণ করা হয় বাঁধটি। এরপর বড় ধরনের বন্যা হয়নি। তাই ঐ বাঁধ আর সংস্কার করা হয়নি। এবার পাহাড়ি ঢল ও বন্যার পানির চাপ বেশি থাকায় বাঁধের পাড়ে লাগানো গাছের শিকর দিয়ে পানি ঢুকে এ অবস্থার সৃষ্টি হয়েছে।

একেএম গালিভ খাঁন বলেন, ‘বাঁধটির অন্যান্য অংশে নতুন করে যাতে আর ভাঙন দেখা দিতে না পারে সেই লক্ষ্যে প্রশাসন কাজ করছে। সেই সঙ্গে ক্ষতিগ্রস্তদের তালিকা প্রণয়নেরও কাজ করা হচ্ছে।’

জানা যায়, বাঁধের প্রায় ৬০ থেকে ৭০ মিটার ভেঙে প্রবল বেগে পানি প্রবেশ করায় তলিয়ে যাচ্ছে সদর উপজেলার চর জেলাখানা, চর গোবিন্দপুর, দূর্গাপুর, বারেরচর, চরসিরতা এলাকার কয়েক’শ ঘরবাড়ি, ফসলি জমি, আমন ধানের বীজতলা ও কয়েকটি মাছের খামার। ঝুঁকিতে রয়েছে আরও বেশ কয়েকটি গ্রাম।

এদিকে, আকস্মিক পানি ঢুকে পড়ায় আতঙ্কে রয়েছে ক্ষতিগ্রস্ত এলাকার কয়েক হাজার মানুষ। ইতোমধ্যে ঘরবাড়ি ছেড়ে খোলা আকাশের নিচে বাস করছে অসংখ্য পরিবার।

ক্ষতিগ্রস্ত এলাকাবাসীর দাবি, দ্রুত যেন এ বাঁধটি মেরামত করা হয় এবং যেখানে ভাঙন দেখা দিয়েছে সেটি যেন বাঁধার ব্যবস্থা করা হয়।’

এ সম্পর্কিত আরও খবর