গণপিটুনির কারণ খতিয়ে দেখা হবে : আইনমন্ত্রী

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-09-01 10:50:17

 

আইন বিচার  ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, সাম্প্রতিক ঘনঘন অগ্নিকাণ্ড, ধর্ষণ ও গণপিটুনির ঘটনার কারণ খতিয়ে দেখা হবে। যে কোন ঘটনার একটা স্বাভাবিকতা আছে আর একটা অস্বাভাবিকতাও আছে। আপনারা যদি আগুন লাগার ঘটনা দেখে থাকেন। তাহলে দেখবেন, এটা কন্টিনিউয়াস ঘটতে থাকে। তারপরে ধর্ষণের ঘটনা কন্টিনিউয়াস ঘটতে থাকল। এখন গণপিটুনির ঘটনা ঘটছে। একটা দুটো দুর্ঘটনা হলে ঠিক আছে। কিন্তু ১১-১২ টা ঘটনা ঘটেছে-এটা অস্বাভাবিক।

মঙ্গলবার (২৩ জুলাই) রাজধানীর একটি হোটেলে পররাষ্ট্র মন্ত্রণালয় আয়োজিত জাতিসংঘ নির্যাতন বিরোধী কনভেনশন (ইউএনসিএটি) বিষয়ে সিভিল সোসাইটির সঙ্গে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি।

আইনমন্ত্রী বলেন, যেখানে গত বছরে একটাও গণপিটুনির ঘটনা নাই, সেখানে হঠাৎ এক মাসে সাত দিনের মধ্যে ১১ টা গণপিটুনির ঘটনা ঘটে গেল। এ ঘটনাগুলো দেশে যে গণতান্ত্রিক পরিবেশ বিরাজ করছে তা নষ্ট করার জন্য কি না-তা খতিয়ে দেখা হবে।

দেশে বিচারবর্হিভূত হত্যার পরিমাণ কমেছে মন্তব্য করে আনিসুল হক বলেন, একটাও যাতে বিচার বহির্ভূত হত্যা না হয়, আমরা সে দিকেই অগ্রসর হচ্ছি। নির্যাতন বন্ধে সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। ফলে শিক্ষা প্রতিষ্ঠান সহ বিভিন্ন স্থানে নির্যাতন কমেছে।

মন্ত্রী বলেন, দেশের যেখানেই অপরাধ হচ্ছে সেখানেই তা রুখে দেওয়ার চেষ্টা করা হচ্ছে। ধর্ষণ বা অন্যান্য নির্যাতন বন্ধ করার জন্য সরকার অনেক চেষ্টা করছে। মাদক নির্মূলের জন্যও চেষ্টা করা হচ্ছে।

মন্ত্রী বলেন, এসিড সন্ত্রাস দমনে যেমন দেশের মানুষ সবাই একত্রিত হয়েছিল তেমনি এইসব অপরাধ দমনে সকলের সহযোগিতা প্রয়োজন।

 

এ সম্পর্কিত আরও খবর