১৯ জেলায় বন্যার্তদের ত্রাণ দিয়েছে রেড ক্রিসেন্ট

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-09-01 09:25:05

বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত ১৯ জেলার বন্যার্তদের মাঝে মানবিক সহায়তা হিসেবে শুকনো খাবার, নিত্য প্রয়োজনীয় দ্রব্য, হাইজিন পার্সেল, ফুড পার্সেল, ত্রিপল, নগদ অর্থসহ বিভিন্ন ধরনের ত্রাণ সামগ্রী বিতরণ করছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি।

মঙ্গলবার (২৩ জুলাই) বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

এ দিন সকাল থেকে গাইবান্ধা জেলার জুবিলি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে বন্যার্তদের চিকিৎসাসেবা দিতে কাজ শুরু করেছে রেড ক্রিসেন্ট মেডিকেল টিম। প্রতিদিন সকাল থেকে বিকেল ৫টা পর্যন্ত গড়ে ২০০ করে রোগী দেখা হবে বলে জানিয়েছেন মেডিকেল টিমের চিকিৎসকরা।

মেডিকেল টিমের প্রধান জানান, শুধু রোগীর জন্য প্রেসক্রিপশন নয়, বিনামূল্যে প্রয়োজনীয় ওষুধও সরবরাহ করা হচ্ছে।

এছাড়াও বগুড়ার সোনাতলা উপজেলার হরিখালি প্রাথমিক বিদ্যালয় মাঠে বন্যায় ক্ষতিগ্রস্ত ২০০ পরিবারের মাঝে শুকনো খাবার ও নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি বিতরণ করা হয়েছে।

সোসাইটির জাতীয় সদর দপ্তর থেকে সবচেয়ে ক্ষতিগ্রস্ত ১৯ জেলার বন্যার্তদের জন্য জরুরি সহায়তা হিসেবে প্রথম পর্যায়ে প্রায় ১ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে বলে জানিয়েছে রেড ক্রিসেন্ট সোসাইটির ডিজাস্টার রেসপন্স বিভাগ।

এর মধ্যে কুড়িগ্রাম ও গাইবান্ধা জেলার ১ হাজার পরিবারের মাঝে পরিবার প্রতি ৪,৪৫০ টাকা করে নগদ অর্থ বিতরণের জন্য ৪৫ লাখ টাকা এবং ত্রাণ সামগ্রী ৩৩ লাখ টাকার। কুড়িগ্রাম ও গাইবান্ধা জেলায় বন্যার্তদের মাঝে নগদ বিতরণ কার্যক্রম ইতোমধ্যে শেষ হয়েছে।

সংশ্লিষ্ট জেলার রেড ক্রিসেন্ট ইউনিটসমূহ বরাদ্দকৃত অর্থ দিয়ে স্থানীয়ভাবে ত্রাণ সামগ্রী কিনে ক্ষতিগ্রস্তদের মাঝে বিতরণ করছে। ত্রাণ সামগ্রীর মধ্যে রয়েছে, শুকনো খাবার, নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি, ফুড প্যাকেজ (চাল, ডাল, চিনি, তেল, সুজি ও লবণ), নিরাপদ পানি, পানির জেরিকেন, পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট এবং ওরস্যালাইন বিতরণ অব্যাহত রয়েছে।

ডিজাস্টার রেসপন্স বিভাগের পরিচালক মো. বেলাল হোসেন জানান, অধিক ক্ষতিগ্রস্ত ৫টি জেলার ৫ হাজার পরিবারের মাঝে পরিবার প্রতি ৪,৪৫০ টাকা বিতরণ করা হবে।

ডিজাস্টার রেসপন্স বিভাগ জানায়, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি জাতীয় সদর দপ্তর, ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ রেড ক্রস অ্যান্ড রেড ক্রিসেন্ট সোসাইটি এবং বিভিন্ন পার্টনার ন্যাশনাল সোসাইটির সহযোগিতায় বন্যা কবলিত জেলা রেড ক্রিসেন্ট ইউনিট বন্যার্তদের মাঝে প্রতিদিনই এসব ত্রাণ সামগ্রী বিতরণ করছে। ডেনিশ রেড ক্রসের সহযোগিতায় সিরাজড়ঞ্জে ৫০০ পরিবার, নেত্রকোনায় ৫০০ পরিবার, জামালপুরে ৭০০ ও সুনামগঞ্জ জেলার ৮০০ পরিবারসহ সর্বমোট ২৫০০ পরিবারের মাঝে পরিবার প্রতি শুকনো খাবার ও নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি, ফুড প্যাকেজ ও পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট বিতরণ করা হবে।

এছাড়াও গাইবান্ধা, টাঙ্গাইল, জামালপুর, সিরাজগঞ্জ জেলায় বানভাসি অসহায় এসব জনগণের মাঝে নিরাপদ পানি সরবরাহ কার্যক্রম অব্যাহত রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর