উন্নয়নের ১০ বছর মেয়াদি মাস্টার প্ল্যান হাস্তান্তর

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-22 11:53:33

বাংলাদেশের শিল্প, সেবা, কৃষিসহ বিভিন্ন খাতে উৎপাদনশীলতা বাড়াতে জাপান ভিত্তিক এশিয়ান প্রোডাক্টিভিটি অর্গানাইজেশনের (এপিও) দেওয়া ১০ বছর মেয়াদি ‘বাংলাদেশ ন্যাশনাল প্রোডাক্টিভিটি মাস্টার প্ল্যান ২০২১-২০৩০’ হস্তান্তর করা হয়েছে।

সোমবার (২২ জুলাই) শিল্প মন্ত্রণালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে এপিও’র সেক্রেটারি জেনারেল ড. শান্তি কানকতানাপর্ন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূনের হাতে এ মাস্টার প্ল্যান তুলে দেন।

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শিল্পসচিব মো. আবদুল হালিম। এতে স্বাগত বক্তব্য রাখেন ন্যাশনাল প্রোডাক্টিভিটি অর্গানাইজেশনের (এনপিও) পরিচালক এস.এম. আশরাফুজ্জামান।

এ সময় মাস্টার প্ল্যানের বিভিন্ন দিক তুলে ধরেন সিঙ্গাপুরের উৎপাদনশীলতা কৌশল বিষয়ক বিশেষজ্ঞ ড. উন কিন চাং।

অনুষ্ঠানে শিল্পমন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রাজ্ঞ নেতৃত্বে বাংলাদেশ উন্নয়নের মহাসড়ক ধরে দ্রুত এগিয়ে চলেছে। বিগত ১০ বছরে আওয়ামী লীগ সরকারের নেওয়া কর্মসূচিগুলোর কারণে দেশের শিল্প খাত সুসংহত হয়েছে। মোট জাতীয় উৎপাদনে শিল্প খাতের অবদান বেড়েই চলেছে। ২০১৮-১৯ অর্থবছরে জিডিপিতে শিল্পখাতের অবদান ৩৫.১৫ শতাংশে উন্নীত হয়েছে, যা ২০১৭-১৮ অর্থবছরে ছিল ৩৩.৭১ শতাংশ। আশা করি, স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী এবং জাতির পিতার জন্মশতবার্ষিকী উপলক্ষে নেওয়া এ মাস্টার প্ল্যানের বাস্তবায়ন জাতীয় অর্থনীতিতে ব্যাপক ইতিবাচক পরিবর্তন আনবে।’

স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের পর বাংলাদেশ এখন মধ্যম আয়ের দেশ হতে চলেছে। রূপকল্প ২০৪১ অনুযায়ী উন্নত দেশে পরিণত হওয়ার জন্য বাংলাদেশ সঠিক পথেই অগ্রসর হচ্ছে বলে উল্লেখ করেন শিল্পমন্ত্রী।

তিনি অর্থনৈতিক উন্নয়নের অভিযাত্রা জোরদারে শিল্পসহ বিভিন্ন খাতে উৎপাদনীলতা বৃদ্ধির ওপর গুরুত্ব দেন। এ পরিকল্পনা প্রণয়নে সহযোগিতার জন্য তিনি জাপান ভিত্তিক প্রতিষ্ঠান এপিও’র প্রশংসা করেন। এর মাধ্যমে ভবিষ্যতে এনপিও এবং এপিও’র মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক ও অংশীদারিত্ব বাড়বে বলে তিনি আশা করেন তিনি।

এপিও’র সেক্রেটারি জেনারেল বলেন, ’১০ বছর মেয়াদি মাস্টার প্ল্যান প্রণয়নের ফলে বাংলাদেশে অর্থনৈতিক উন্নয়নের ধারা বেগবান হবে। এটি বাস্তাবায়নের মাধ্যমে প্রাকৃতিক দুর্যোগ এবং জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলা করে বাংলাদেশের কৃষি, শিল্প, সেবাসহ বিভিন্ন খাতে উৎপাদনশীলতা জোরদার হবে।’

তিনি বাংলাদেশ সরকারের নেওয়া অর্থনৈতিক উন্নয়ন কর্মসূচির প্রশংসা করেন। এপিও বাংলাদেশের উৎপাদনশীলতা উন্নয়নের অংশীদার হতে পেরে গর্বিত বলেও উল্লেখ করেন।

মাস্টার প্ল্যান হস্তান্তর অনুষ্ঠানে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

 

উল্লেখ্য, ১০ বছরব্যাপী এ মাস্টার প্ল্যানে বাংলাদেশের বিভিন্ন খাতে উৎপাদনশীলতা প্রবৃদ্ধির চিত্র তুলে ধরে তা উন্নয়নের কৌশল প্রণয়ন করা হয়েছে। এতে বলা হয়েছে, ১৯৯৫ থেকে ২০১৬ সালের মধ্যে বাংলাদেশের শ্রম
উৎপাদনশীলতা ৩.৮ শতাংশ হারে বেড়েছে। এক্ষেত্রে এপিও সদস্যভুক্ত এশিয়ার ২০টি দেশের গড় প্রবৃদ্ধির হার ২.৫ শতাংশ। এ মাস্টার প্ল্যান বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশের শিল্প খাতে উৎপাদনশীলতা বৃদ্ধির পাশাপাশি পণ্যের গুণগত মান, প্রতিযোগিতার সক্ষমতা ও উদ্ভাবনী দক্ষতা সন্তোষজনক পর্যায়ে উন্নীত হবে। এ মাস্টার প্ল্যানে ২০২১-২০৩০ সালের মধ্যে বার্ষিক গড় উৎপাদনশীলতা প্রবৃদ্ধি ৫.৬ শতাংশে উন্নীত করার লক্ষ নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে কৃষি খাতে গড়ে ৫.৪ শতাংশ, শিল্প খাতে ৬.২ শতাংশ এবং সেবা খাতে ৬.২ শতাংশ উৎপাদনশীলতা বাড়বে বলে আশা করা হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর