নির্ধারিত স্থান ছাড়া পশুর হাট নয়: ডিএমপি কমিশনার

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-25 04:02:39

আসন্ন পবিত্র ঈদ-উল-আজহা উপলক্ষে নির্ধারিত সীমানার বাইরে পশুর হাট বসতে দেওয়া হবে না বলে জানিয়েছেন ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া।

রোববার (২২ জুলাই)  ডিএমপি হেডকোয়ার্টার্সে ঈদ-উল-আজহা উপলক্ষে ঢাকা মহানগর এলাকায় কোরবানি পশুর হাটের নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা সংক্রান্ত এক সমন্বয় সভায় তিনি এ কথা বলেন।

মো. আছাদুজ্জামান মিয়া বলেন, সবার সঙ্গে সমন্বয় করে একটি সুন্দর কোরবানির পশুর হাটের ব্যবস্থা করতে হবে। ঢাকা শহরে অনুমোদিত পশু হাটে থাকবে পুলিশের কঠোর নজরদারি। পশুবাহী ট্রাক যেখানে যেতে চাই তাকে সেখানে যেতে দিতে হবে। কোনও অবস্থায় তাকে বাধা দেওয়া যাবে না। প্রত্যেকটি ট্রাক তার গন্তব্য স্থানের নাম বড় করে ব্যানার বানিয়ে ট্রাকের সামনে ঝুলিয়ে দেবে। কোনও ভাবেই এক হাটের পশু অন্য হাটে জোর করে নামানো যাবে না। যদি এমন কেউ করে তাদের ফৌজদারি অপরাধে আইনের আওতায় আনা হবে। এছাড়া সিটি করপোরেশনের নির্ধারিত সীমানার বাইরে পশুর হাট বসতে দেওয়া হবে না।

তিনি বলেন, এবারের ঈদ-উল আজহা উপলক্ষে কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা থাকবে। তারমধ্যে পশুর হাট কেন্দ্রিক নিরাপত্তা ব্যবস্থা, মানি এস্কর্ট ও জালনোট শনাক্তকরণ এবং চামড়া ক্রয়-বিক্রয় ও পাচার রোধ সংক্রান্তে নিরাপত্তা ব্যবস্থা।  প্রত্যেক পশুর হাটে পর্যাপ্ত সংখ্যক সাদা পোশাকে ও ইউনিফর্মে পুলিশ থাকবে। ইজারার চৌহদ্দির বাইরে কোনও অননুমোদিত হাট বসতে দেওয়া হবে না। প্রত্যেক হাটে থাকবে পুলিশের কন্ট্রোল রুম ও ওয়াচ টাওয়ার।

তিনি আরও বলেন, ২০১৯ সালের ঈদুল আজহায় ঢাকা মহানগরে অনুমোদিত পশুর হাট থাকবে মোট ২৭ টি। যার মধ্যে দক্ষিণ সিটি করপোরেশনে ১৫ টি ও উত্তর সিটি করপোরেশনে রয়েছে ১১ টি পশুর হাট এবং ক্যান্টনমেন্ট বোর্ডের অনুমোদনে একটি পশুর হাট থাকবে।

 

এ সম্পর্কিত আরও খবর