প্রিয়া সাহার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের দুই মামলা খারিজ

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-09-01 07:45:16

১৮ জুলাই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে ধর্মীয় সংখ্যালঘুদের উপর নির্যাতনের মিথ্যা তথ্য উপস্থাপন করায় প্রিয়া সাহার বিরুদ্ধে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে আবেদনকৃত দুই মামলা খারিজ করে দিয়েছেন আদালত।

রোববার (২১ জুলাই) সকালে ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন ম্যাজিস্ট্রেট মো. জিয়াউর রহমানের আদালতে এবং অ্যাডভোকেট ইব্রাহিম খলিল ম্যাজিস্ট্রেট আবু সুফিয়ান মো. নোমানের আদালতে এ মামলা দায়ের করেছিলেন।

ওই সময় আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করে আদেশ পরে দিবেন বলে জানিয়েছিলেন। বিকালে আদালত মামলার দুটি আবেদনই খারিজ করে দেন।

আদালত তার আদেশে বলেন, রাষ্ট্রদ্রোহ মামলার বাদী সরকারি লোক না হওয়ায় মামলাটি খারিজ করা হলো।

গত ১৮ জুলাই হোয়াইট হাউসে আয়োজিত এক অনুষ্ঠানে আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ধর্মীয় নিপীড়নের শিকার বিশ্বের ১৯টি দেশের ২৭ জনের সঙ্গে কথা বলেন।

উক্ত অনুষ্ঠানে ট্রাম্পের সঙ্গে বাংলাদেশি প্রিয়া সাহার কথোপকথনের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়।

প্রিয়া সাহা, মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পকে বলেন, ‘আমি বাংলাদেশ থেকে এসেছি এবং সেখানে ৩৭ মিলিয়ন (৩ কোটি ৭০ লাখ) হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান এরইমধ্যে উধাও হয়ে গেছে হয়েছে। এখনও এক কোটি ৮০ লাখ আছে। যার মধ্যে ১৭ লাখ শিশু এবং অন্যান্য ধর্মাবলম্বী মানুষ বসবাস করে। আমাদেরকে সাহায্য করুন। আমি আমার ঘর হারিয়েছি, জমি হারিয়েছি। ইতোমধ্যেই আমার বাড়ি-ঘর দখল করেছে। জ্বালিয়ে দিয়েছে। কিন্তু আমরা সরকার থেকে এর কোনো বিচার পাই নাই। আমরা বাংলাদেশেই থাকতে চাই। আমরা বাংলাদেশ ছাড়তে চাই না। দয়া করে আমাদের সাহায্য করুন।’

এ সময় ডোনাল্ড ট্রাম্প প্রিয়া সাহাকে জিজ্ঞাসা করেন, এসব কারা ঘটাচ্ছে? জবাবে প্রিয়া সাহা বলেন, ইসলামী মৌলবাদী শক্তি। তারা সবসময়ই রাজনৈতিক ছত্রছায়া পেয়ে আসছে।’

মামলায় প্রিয়া সাহার বক্তব্যকে রাষ্ট্রদ্রোহী উল্লেখ করে এ মামলা দায়ের করা হয়।

এ সম্পর্কিত আরও খবর