হাওরের মাছ পরিবহনে বিশেষ ফ্রিজিং ভ্যান চালু

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-30 07:59:30

হাওর এলাকার মৎস্যজীবীদের আহরিত মাছ রাজধানী ঢাকাসহ দেশের অন্যান্য অঞ্চলে পরিবহন ও বাজারজাতকরণের সুবিধার্থে ফ্রিজিং ভ্যান চালু করেছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অধীনস্থ বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশন।

রোববার (২১ জুলাই) রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশে (কেআইবি) এই বিশেষ মাছ পরিবহন ব্যবস্থার উদ্বোধন করেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু।

মৎস্য উন্নয়ন করপোরেশন আয়োজিত হাওর অঞ্চলে মৎস্য অবতরণ কেন্দ্র স্থাপন প্রকল্পের অধীনে তিনটি ফ্রিজিং ভ্যান মোহনগঞ্জ মৎস্য অবতরণ কেন্দ্র কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করেন প্রতিমন্ত্রী।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, প্রধানমন্ত্রী কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব মো. রইছউল আলম মন্ডল, বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশনের চেয়ারম্যান দিলদার আহমদ প্রমুখ।

কেন্দ্রীয় মৎস্য মেলা ২০১৯ থেকে এ পরিবহন সেবা শুরু হয়। এর আগে গত ১৮ জুলাই সপ্তাহব্যাপী এ মেলার উদ্বেধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

উদ্বোধন অনুষ্ঠানে প্রতিমন্ত্রী খসরু বলেন, দেশের হাওরের মাছ এখন বিশ্বের বিভিন্ন দেশে রফতানি হচ্ছে। এ জন্য হাওরের উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে বিভিন্ন মৎস্য অধিদফতরের অধীনে  উন্নয়নমূলক প্রকল্প  নেয়া হয়েছে। এরই ধারাবাহিকতায় একটি মৎস্য গবেষণা কেন্দ্র চালু করার  প্রক্রিয়া চলছে। ‍কিছুদিনের মধ্যেই এ সংক্রান্ত একটি প্রস্তাব মন্ত্রিসভায় উত্থাপন করা হবে।

মৎস্য সম্পদের বিকাশে সকলের আন্তরিক হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, এক্ষেত্রে মৎস্য কর্মকর্তাদের পাশাপাশি কৃষি সম্প্রসারণ কর্মকর্তাদেরও আন্তরিক হতে হবে। কৃষি কর্মকর্তা গ্রাম বা এলাকায় গিয়ে যদি দেখেন সেখানে মৎস্য উৎপাদনের ব্যাপক সম্ভাবনা রয়েছে বা কোনো কারণে মৎস্য সম্পদ ক্ষতিগ্রস্ত হচ্ছে, তবে সঙ্গে সঙ্গে তার উচিত হবে সংশ্লিষ্ট দফতর বা মন্ত্রণালয়কে জানানো।

মৎস্য চাষে সাফল্য আসলে ভবিষ্যতে উপার্জনের জন্য বিশ্বের বিভিন্ন দেশ থেকে বাংলাদেশে জনবল আসতে শুরু করবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

প্রধানমন্ত্রী কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী হাওর অঞ্চলে মৎস্য উৎপাদনে বিশেষ গুরুত্ব দেয়া হচ্ছে। তাই আমাদের দেশ মাছের উৎপাদন প্রতিবছর বাড়ছে। গবেষণা ও কৃত্রিম উপায়ে বাজারে ফিরিয়ে আনা হচ্ছে প্রায় হারিয়ে যাওয়া অনেক প্রজাতির মাছ।

বর্তমান সরকার মৎস্য চাষিদের গ্রাম পর্যায়ে হাতে কলমে প্রশিক্ষণের ব্যবস্থা করে দিয়েছে বলেও জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর