বেসরকারি বিশ্ববিদ্যালয়ে গবেষণা বৃদ্ধির তাগিদ নওফেলের

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তাটোয়েন্টিফোর.কম, চট্টগ্রাম | 2023-08-24 21:26:20

দেশের বেরসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর গবেষণা ও উচ্চ শিক্ষার মান বৃদ্ধির লক্ষ্যে সরকারের পাশাপাশি স্ব স্ব বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষকে উদ্যোগী হওয়ার আহ্বান জানিয়েছেন শিক্ষাউপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।

তিনি বলেছেন, বর্তমান প্রেক্ষাপটে দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে জ্ঞান ও গবেষণার বিষয় নিয়ে ভেবে দেখার সময় এসেছে। অনেক বিশ্ববিদ্যালয়ে পিএইচডি ও এম ফিল ডিগ্রী না থাকলেও গবেষণা ও শিক্ষার সুযোগ সৃষ্টিতে সুনাম অর্জন করেছেন। এ বিষয়টিকে সর্বাধিক গুরুত্ব দিয়ে সরকার বেরসরকারি খাতের বিনিয়োগ বৃদ্ধি করেছে। এ প্রবৃদ্ধি ধরে রাখতে শিক্ষা কার্যক্রমকে আরও গঠনমুখী ও বিজ্ঞানমুখী করতে হবে।

রোববার (২১ জুলাই) দুপুরে নগরের টাইগারপাস সংলগ্ন নেভি কনভেনশন সেন্টারে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় সমাবর্তন অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

নওফেল বলেন, প্রধানমন্ত্রী বেসরকারি বিশ্ববিদ্যালয়ের একগুঁয়েমি বাণিজ্যিক প্রবণতা দূর করার জন্য ২০০৮ সালে বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন প্রণয়ন করেন। এর মধ্যে দিয়ে এসব বিশ্ববিদ্যালয়গুলোকে জ্ঞান ও গবেষণার বিষয়ে পর্যালোচনা ও জবাবদিহিতার আওতায় আনা হয়। যদি আইনটি পাশ না হতো তাহলে বিশ্ববিদ্যালয়ের বাণিজ্যিক মনোভাব দূর করার জন্য হস্তক্ষেপ গ্রহণ করা সম্ভব হতো না। যা একইসাথে বিশ্ববিদ্যালয়ের প্রাতিষ্ঠানিক ও পরিচালনায় ট্রাস্টি বোর্ডের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করা সম্ভব হয়।

প্রিমিয়ার ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান নওফেল বলেন, উন্নত বিশ্বে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে অ্যালামনাই থাকে, তারা গ্রাজুয়েটদের কর্মসংস্থান ও কর্মজীবনে সহায়ক ভূমিকা রাখে। আমি আশা করি এ বিশ্ববিদ্যালয়ের আইন অ্যালামনাই এক্ষেত্রে ভূমিকা রাখবে।

শিক্ষাউপমন্ত্রী গ্রাজুয়েটদের উদ্দেশে বলেন, আপনারা আজ দেশে-বিদেশে ছুটে যাবেন। আপনাদের মাঝে আর্দশিক চিন্তা-চেতনা বিভিন্নতা থাকতে পারে, তবে দেশের স্বার্থে সবাইকে একত্রিত হতে হবে। প্রধানমন্ত্রীর ঐকান্তিক প্রচেষ্টায় উন্নয়নের যে সূচনা সৃষ্টি হয়েছে এতে সংশ্লিষ্ট সবাইকে কাজ করে যেতে হবে।

প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় সমাবর্তন অনুষ্ঠানে রাষ্ট্রপতি ও প্রিমিয়ার ইউনিভার্সিটির চ্যান্সেলরের মনোনীত প্রতিনিধি হিসেবে সভাপতিত্ব করবেন ইউজিসির চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ। সমাবর্তন বক্তা হিসেবে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির প্রতিষ্ঠতা উপাচার্য ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর অধ্যাপক ড. ফরাসউদ্দীন বক্তব্য রাখেন।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন শিক্ষায় একুশে প্রদকপ্রাপ্ত ও প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. অনুপম সেন।

এ সম্পর্কিত আরও খবর