‘প্রিয়া সাহা ক্ষমার অযোগ্য কাজ করেছেন’

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-25 21:28:28

সাম্প্রদায়িক সম্প্রতির একটা উজ্জ্বল দৃষ্টান্ত বাংলাদেশ। সেই দেশে বসবাস করে প্রিয়া সাহা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে যে মিথ্যাচার করেছেন তা ক্ষমার অযোগ্য বলে মন্তব্য করেছেন জাতীয় মানবাধিকার কমিশনের সদ্য বিদায়ী চেয়ারম্যান কাজী রিয়াজুল হক।

তিনি বলেছেন, ‘কি জন্য এসব কথা বলেছেন তা খতিয়ে দেখতে হবে।’

শনিবার (২০ জুলাই) বিকেলে জাতীয় প্রেসক্লাবে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। 'ধর্ষণ ও নারী নির্যাতন প্রতিরোধে সামাজিক সংগঠনের ভূমিকা' শীর্ষক আলোচনা সভাটির আয়োজন করে সার্ক মানবাধিকার ফাউন্ডেশন নামের একটি সংগঠন।

প্রধান অতিথির বক্তব্যে কাজী রিয়াজুল হক বলেন, ‘সাম্প্রদায়িক সম্প্রতির একটা উজ্জ্বল দৃষ্টান্ত বাংলাদেশ। এটা পরীক্ষিত ও প্রমাণিত। সব সময়ই এটা আমরা দেখেছি। এরকম একটা অসাম্প্রদায়িক বাংলাদেশে বসবাস করে আমেরিকা প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে একটি মিথ্যাচার তিনি (প্রিয়া সাহা) করলেন, আমার মনে হয় এটা তিনি ক্ষমার অযোগ্য কাজ করেছেন।'

তিনি আরও বলেন, ‘প্রিয়া সাহা কিভাবে সেখানে গেলেন সেটা আমি জানি না। তিনি হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য জোটের জয়েন্ট সেক্রেটারি। আমরা তো তাদের কাছ থেকে একটা স্টেটমেন্ট প্রত্যাশা করেছিলাম, কিন্তু তারা তা দেয়নি। এটা কিভাবে করা হয়েছে সেটা বুঝতে পারি না। তাদের (হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য জোটের) প্রতিবাদ করতে অসুবিধা কোথায়? এখন উনি কি উদ্দেশ্য করে বলেছেন, সেটা সে (প্রিয়া সাহা) জানেন। কিন্তু এটা ঠিক ওই কথা বলার মধ্যে দিয়ে দেশের ভাবমূর্তি অনেক খানি ক্ষুণ্ন করে ফেলেছেন। এটা ক্ষতিয়ে দেখতে হবে।'

আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন- নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল (অব) আবদুর রশীদ, আয়োজক সংগঠনের ঢাকা মহানগরের সভাপতি মো. রেজাউল হক, সহ সভাপতি খান মোহাম্মাদ বাবুল, মো. মনির হোসেন প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর