অ্যাপার্টমেন্ট কেনার ক্ষেত্রে প্রথম পছন্দ উত্তরা

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-31 01:19:34

ঢাকায় অ্যাপার্টমেন্ট চাহিদার ট্রেন্ড অ্যানালাইসিস করে পরিপূর্ণ একটি ইনফোগ্রাফিক তৈরি করেছে বাংলাদেশের সবচেয়ে বড় রিয়েল এস্টেট মার্কেটপ্লেস বিপ্রপার্টি.কম। ইনফোগ্রাফিকে দেখানো হয়েছে, গ্রাহকরা বসবাসের জন্য বা বিনিয়োগ করার জন্য কী ধরনের অ্যাপার্টমেন্ট চান এবং কোন এলাকায় তারা সবচেয়ে বেশি বসবাস করতে চান।

২০১৮ সালের অক্টোবর থেকে ২০১৯ সালের মার্চ পর্যন্ত ছয় মাসে বিপ্রপার্টি.কমের ওয়েবসাইট ভিজিট করা গ্রহকদের চাহিদার তথ্য বিশ্লেষণ করে এসব তথ্য পাওয়া গেছে।

বৃহস্পতিবার (১৮ জুলাই) বিপ্রপার্টি কতৃক প্রকাশিত গবেষণায় দেখা যায়, বসবাসের জন্য ঢাকার বেশিরভাগ মানুষ উত্তরা এলাকাকে বেছে নিচ্ছেন, যা মোট তথ্যদাতাদের ২৪ শতাংশ। পছন্দের তালিকায় দ্বিতীয় অবস্থানে আছে মিরপুর, যা মোট তথ্যদাতাদের ২০ শতাংশ। এরপর নগরবাসীদের পছন্দের তালিকায় রয়েছে যথাক্রমে মোহাম্মদপুরে ১৪ শতাংশ, ধানমন্ডিতে ১১ শতাংশ এবং বসুন্ধরা আবাসিক এলাকা ১০ শতাংশ।

গবেষণায় আরও দেখা যায়- অধিকাংশ গ্রহক ১,৫০০ বর্গফুটের আয়তনের ফ্ল্যাট বেশি চান। বিপ্রপার্টির কাছে আসা মোট অনুরোধের মধ্যে অর্ধেকেরও বেশি গ্রাহক (৫৩.৬৬ শতাংশ) ১,৫০০ বর্গফুট ফ্ল্যাট বা অ্যাপার্টমেন্ট এবং ২৭ শতাংশ গ্রাহক ১০০০ বর্গফুটের ফ্ল্যাট খোঁজেন। এছাড়া ২০০০ বর্গফুট এবং তার চেয়ে বেশি বর্গফুটের ফ্ল্যাট খোঁজেন যথাক্রমে ১৫ শতাংশ এবং ৪ শতাংশ গ্রাহক।

ঢাকার বিভিন্ন জায়গা পৃথকভাবে পর্যবেক্ষণ করে দেখা গেছে, প্রায় ১,০০০ বর্গফুট অ্যাপার্টমেন্টের জন্য খুব জনপ্রিয় ঢাকার দক্ষিণখান, মিরপুর ও বাড্ডা এলাকা। আবার বেশির ভাগ গ্রাহক রামপুরা, বনশ্রী এবং মোহাম্মদপুর এলাকায় থাকার জন্য মাঝারি আকারের ফ্ল্যাটের (১৫০০ বর্গফুট) জন্য অনুরোধ করেন। তবে প্রায় ২,০০০ বর্গফুট বা তার চেয়ে বড় ফ্ল্যাটের অনুরোধ আসে গুলশান, বনানী ও বসুন্ধরা এলাকা থেকে।

বিপ্রপার্টির গবেষণায় দেখা গেছে- মোট অনুরোধের ৭৪ শতাংশ ছিল তিন বেডরুম, ১৫ শতাংশ দুই বেডরুম এবং ০.৫ শতাংশ এক বেডরুমের। আবার ১০.৫ শতাংশ অনুরোধ ছিল তিনের বেশি সংখ্যক বেডরুমের। তবে ঢাকায় গ্রাহকরা যে ধরনের অ্যাপার্টমেন্ট চান তার মাত্র ৩৪ শতাংশ পূরণ হয়।

এ সম্পর্কিত আরও খবর