কোরবানির চাহিদার তুলনায় ১০ লাখ বেশি পশু রয়েছে

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-18 06:05:29

এ বছর কোরবানির ঈদের জন্য ১ কোটি ৮ লাখ পশুর চাহিদা রয়েছে, তাবে চাহিদার চেয়ে আমাদের ১০ লাখ বেশি পশু আছে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী মোঃ আশরাফ আলী খান খসরু।

বুধবার (১৭ জুলাই) বিকালে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সম্মেলন কক্ষে ডিসি সম্মেলনের চতুর্থ দিনের সপ্তম অধিবেশন শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ষাড়, গাভী, মহিষ, ছাগল এবং ভেড়ার গতবছর চাহিদা ছিল ১ কোটি ৫ লাখ। সেই চাহিদা পূরণ করে আরও বেশি ছিলো। জনসংখ্যা যেভাবে বেড়েছে সেই হিসাবে এক থেকে দেড় শতাংশ বাড়ে। ফলে এবার আমাদের ১ কোটি ৮ লাখের মতো প্রাণি লাগবে। কিন্তু আমাদের প্রাণি প্রস্তুত আছে প্রায় ১ কোটি ১৮ লাখ। হিসাব মতে এখনো আমাদের ১০ লাখ প্রাণি বেশি আছে।

তিনি বলেন, অনেকে বলে ভারত ও মিয়ানমার থেকে এখানে গরু ঢোকে। কিন্তু চার বছরের বিডিআরের পরিসংখ্যানে দেখা গেছে, চোরাই কিংবা প্রকৃত পথে ৯০ হাজার গরু প্রবেশ করেছে। প্রাণি দিয়ে আমরা স্বয়ংসম্পূর্ণ এটা নিয়ে চিন্তার কোনো কারণ নেই।

বন্যাতে মৎস্য সম্পদ ক্ষতিগ্রস্ত হয়েছে জানিয়ে তিনি বলেন, কিছু জায়গায় ক্ষতিগ্রস্থ হয়েছে, তবে সব জায়গায় হয়নি। আমরা খোঁজ খবর রাখছি, প্রাণি সম্পদ কর্মকর্তারা যোগাযোগ রাখছে। দরকার হলে প্রাণি খাদ্য সরবরাহ করব। অনেক পুকুর ডুবে গেছে। যারা মাছ চাষ করেন তারা কিন্তু অনেক প্রক্রিয়া বের করেছেন। পুকুরে চারদিকে নেট দিয়ে মাছ আটকানো হচ্ছে।

প্রতিমন্ত্রী বলেন, বন্যায় ক্ষতিগ্রস্ত মাছ চাষিদের পোনা দিয়ে সহযোগিতা করব। আমরা চাইনা মাছের আকাল হোক। তবে মাছ কিন্তু ভেসে গেছে বৃহৎ পানিতে, হয়ত আমাদের চাষি ক্ষতিগ্রস্ত হবে। কিন্তু, এই মাছই বাজারে আসবে। তবে তাদের আমরা সার্বিক সহযোগিতা করব।

এ সম্পর্কিত আরও খবর