ঢাকায় ‘এডুকেশন ইউএসএ’ প্রি-ডিপারচার ওরিয়েন্টেশন

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-24 23:14:14

ঢাকায় অবস্থিত মার্কিন দূতাবাস বুধবার (১৭ জুলাই) আমেরিকান সেন্টারে শিক্ষার্থীদের জন্য ২০১৯ ‘এডুকেশন ইউএসএ’ প্রি-ডিপারচার ওরিয়েন্টেশনের আয়োজন করে।

বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল আর. মিলার এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। ঢাকাস্থ মার্কিন দূতাবাস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

গত শিক্ষাবর্ষে যুক্তরাষ্ট্রে বাংলাদেশের শিক্ষার্থীর সংখ্যা ৪.৯ শতাংশ বেড়ে ৭ হাজার ৪৯৬ জন হয়েছে। ২০১৮ সালের আন্তর্জাতিক শিক্ষা বিনিময় বিষয়ক ‘ওপেন ডোরস’ রিপোর্টে এ কথা বলা হয়েছে। বাংলাদেশের শিক্ষার্থীদের সংখ্যা বৃদ্ধির হার আন্তর্জাতিক গড় ১.৫ শতাংশকে পেছনে ফেলেছে।

যুক্তরাষ্ট্রে অধ্যয়নরত বিদেশি শিক্ষার্থীদের সংখ্যার দিক থেকে বাংলাদেশ বিশ্বের শীর্ষ ২৫টি দেশের একটি। যুক্তরাষ্ট্রে স্নাতক পর্যায়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের সংখ্যার দিক থেকেও এখন বাংলাদেশ বিশ্বে নবম স্থানে রয়েছে। ২০১৩ সাল থেকে যুক্তরাষ্ট্রে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীদের সংখ্যা বেড়ে দ্বিগুণ হয়েছে।

গত তিন বছরে যুক্তরাষ্ট্রের কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোতে বিদেশি শিক্ষার্থী ছিল ১০ লাখেরও বেশি। এবার এ সংখ্যা ১১ লাখ, যা একটি রেকর্ড। পরিসংখ্যান আরও বলছে, যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষায় বিদেশি শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি টানা ১২ বছরের মতো অব্যাহত রয়েছে।

বাংলাদেশের কয়েকটি স্থানে ‘এডুকেশন ইউএসএ’র পরামর্শ সেবা ও রেফারেন্স সামগ্রী পাওয়া যায়। এর মধ্যে রয়েছে বারিধারায় অবস্থিত যুক্তরাষ্ট্র দূতাবাসের আমেরিকান সেন্টার, ধানমন্ডির ইএমকে সেন্টার ফর পাবলিক সার্ভিস অ্যান্ড দ্য আর্টস এবং চট্টগ্রামের আমেরিকান কর্নার। এসব স্থানে প্রশিক্ষণপ্রাপ্ত উপদেষ্টারা দলভিত্তিক তথ্য সেশন পরিচালনা করেন এবং শিক্ষার্থী ও তাদের বাবা-মায়েদের পরামর্শ দেন। এছাড়া সিলেট, খুলনা ও রাজশাহীর আমেরিকান কর্নারেও এডুকেশন ইউএসএ’র রেফারেন্স লাইব্রেরি এবং পরামর্শ সেবা নেওয়ার সুযোগ রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর