ডেঙ্গু প্রতিরোধে ব্যবস্থা নিতে ডিসিদের নির্দেশ

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-19 09:21:25

ডেঙ্গু প্রতিরোধে সারাদেশে তৃণমূল পর্যায়ে ব্যবস্থা নিতে জেলা প্রশাসকদের (ডিসি) নির্দেশ দিয়েছেন স্থানীয় সরকার বিভাগের মন্ত্রী মো. তাজুল ইসলাম।

বুধবার (১৭ জুলাই) সকালে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সম্মেলন কক্ষে ডিসি সম্মেলনের চতুর্থ দিনের দ্বিতীয় অধিবেশন শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

তিনি বলেন, ‘ডেঙ্গুর বিষয়ে ডিসিদের নির্দেশ দিয়েছি, তারা যেন উদ্যোগ নেন। আগামী ২৫ থেকে ৩১ জুলাই পর্যন্ত মশা নিধন অভিযান চালানো হবে।’

মশার ওষুধ কাজ করছে না- এমন অভিযোগ প্রসঙ্গে তিনি বলেন, ‘কথা উঠেছে মশার ওষুধ সেভাবে কার্যকর নয়। এটা নিয়ে পরীক্ষা চলছে। আমি ইচ্ছা করলেই এমন কোনো কেমিক্যাল পরিবেশে দিতে পারি না, যাতে মশার সঙ্গে মানুষ মারা হয়ে যাবে। মশা মারতে ওয়ার্ল্ড হেলথ অর্গনাইজেশন (ডব্লিউএইচও) থেকে ছাড়পত্র নেওয়া হচ্ছে, তারা যে ওষুধ দেবে, তাই আমরা ছিটাব। ডব্লিউএইচও এর আগে আমাদের যেগুলোর অনুমতি দিয়েছে, সেগুলোই ছিটানো হয়েছে।’

কোথাও কোথাও প্রশ্ন উঠেছে, মশার ওষুধ কার্যকর নয়, সেসব স্থানে ভেজাল রয়েছে কি না, তা খতিয়ে দেখা হবে। সিটি করপোরেশন স্যাম্পল কালেক্ট করে আবার পুনরায় টেস্ট করবে বলেও জানান তিনি।

ডিসিদের কি ধরনের নির্দেশনা দেওয়া হয়েছে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘দারিদ্র্য বিমোচন, ন্যায় বিচার প্রতিষ্ঠা করা, ইউনিয়ন পরিষদকে শক্তিশালী করা এবং ইউনিয়নে যে ভিলেজ কোর্ট আছে, তা সঠিকভাবে চালানো, বরাদ্দ যথাযথভাবে বন্টন হচ্ছে কি না সেটি পর্যবেক্ষণের নির্দেশনা দেওয়া হয়েছে ডিসিদের। এছাড়া গ্রামের অর্থনৈতিক উন্নয়নের জন্য আমাদের বহুমুখী পদক্ষপ আছে, সেগুলো বাস্তবায়ন করার নির্দেশনা দেওয়া হয়েছে। এসব নির্দেশনা বাস্তবায়ন করবেন বলে জানিয়েছেন জেলা প্রশাসকরা।

পৌরসভার কর্মকর্তা-কর্মচারীদের আন্দোলন প্রসঙ্গে তিনি বলেন, ‘পৌরসভার ক্ষেত্রে স্থানীয় সরকারকে শক্তিশালী করার কথা বলা হয়। আর এ ক্ষেত্রে তাদের আয়ের ক্ষেত্র তৈরি করতে হবে, সক্ষম হতে হবে। পৌরসভার আয় দিয়ে তারা খরচ নির্বাহ করবেন। এখন তারা আয় করতে পারবেন না, কিন্তু এসে আন্দোলন করবেন, এটা তো সুস্থ ব্যবস্থাপনা নয়। তবে আমরা পরীক্ষা নিরীক্ষা করছি, যদি কোনো সাহায্য করার সুযোগ থাকে, সেটা করা হবে। রাষ্ট্রের টাকা নিয়ে তো আমরা খামখেয়ালি করতে পারি না। বিধি বিধান অনুযায়ী সেখানে খরচ করতে হবে।’

‘কোনো পৌরসভা থাকবে না, যদি তাদের আয় এবং ব্যয় নির্বাহ করার সক্ষমতা না থাকে। তাহলে তাদের ব্যর্থতার জন্য পৌরসভার কর্মকর্তা-কর্মচারীরা ভোগান্তিতে পড়বেন, সেটা হবে না। তাই এটি সিরিয়ারসলি দেখা হবে,’ যোগ করেন মন্ত্রী।

এ সময় পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য এবং স্থানীয় সরকার বিভাগের সচিব হেলালুদ্দিন আহমদ উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর