অনিয়ম ও গাফিলতিতে ৪১০ বছরেও অপরিকল্পিত ঢাকা

ঢাকা, জাতীয়

আবু হায়াত মাহমুদ, সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-26 07:09:43

জনাকীর্ণ লোকালয় বা শহর হিসেবে ঢাকার ইতিহাস বেশ পুরনো। তবে রাজধানী হিসেবে ঢাকার বয়স প্রায় ৪১০ বছর। ১৬১০ সালে ঢাকাকে বাংলার রাজধানী করা হয়। এই দীর্ঘসময় পরও ঢাকা আজও অপরিকল্পিত নগরী হিসেবে পরিচিত। সেবা বঞ্চিত নগরবাসী, আছে নানা প্রতিকূলতাও।

নগর পরিকল্পনাবিদদের মতে, ঢাকা অপরিকল্পিত হওয়ার অন্যতম কারণ- উন্নয়ন প্রকল্প সঠিকভাবে বাস্তবায়ন না হওয়া, অনিয়ম ও গাফিলতি। বিশেষ করে গত দুই-তিন দশকে নগর পরিকল্পনা ও বাস্তবায়নে অনিয়ম এবং গড়িমসি হয়েছে বেশি। তবে সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপে ঢাকায় মেট্রো রেল, এলিভেটেড এক্সপ্রেসওয়ে এবং বড় বড় ফ্লাইওভার নির্মাণ হচ্ছে।

অপরিকল্পিতভাবে গড়ে ওঠায় বরাবরের মতো এ বছরও বৃষ্টিতে ঢাকার প্রায় সব এলাকায় তীব্র জলজট সৃষ্টি হয়। ঢাকার খাল ও পার্শ্ববর্তী নদীগুলো দখল হওয়ায় নগরীতে জলাবদ্ধতা বাড়ছে। এ পরিস্থিতিতে ঢাকার অদূরে নদ-নদী ও উন্মুক্ত জলাধার রক্ষায়ও নির্দেশনা দিয়েছেন উচ্চ আদালত।

অন্যদিকে, গত ৭ জুলাই থেকে রাজধানীর বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সড়কে রিকশা চলাচল বন্ধ ঘোষণা করে দুই সিটি কর্পোরেশন। এরপর সড়ক অবরোধ করে আন্দোলন শুরু করে রিকশা চালকরা। যদিও আন্দোলনের মুখে সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ এখন অনেকটা শিথিল। ওইসব সড়কে আবারও রিকশা চলাচল শুরু হয়েছে। তবে ঢাকায় রিকশা চলাচল বন্ধের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছাতে পারছে না দুই সিটি কর্পোরেশন। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকার গুরুত্বপূর্ণ সড়কগুলোতে ধীর গতির যান চলাচলে আলাদা লেন করার নির্দেশনা দিয়েছেন।

তবে ঢাকার রাস্তায় রিকশার জন্য পৃথক লেন করা হবে কিনা- সে বিষয়ে জানতে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকনের সাথে যোগাযোগ করা হলেও কোনও সাড়া মেলেনি।

ঢাকাকে পরিকল্পিত নগরী হিসেবে গড়ে তুলতে ডিটেইলড এরিয়া প্ল্যান (ড্যাপ) প্রণয়ন করে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। তবে ড্যাপ সঠিকভাবে বাস্তবায়ন হয়নি বলে অভিযোগ পরিবেশ ও নগর পরিকল্পনাবিদদের।

জানা গেছে, মুঘল আমলে ঢাকা বাংলার রাজধানী হলেও বৃটিশ আমলেই আধুনিকতার ছোঁয়া লাগতে শুরু করে এই শহরে। এরপর থেকে অনেক উন্নয়নমূলক প্রকল্প গ্রহণ করা হয়। বৃটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি ১৭৫৭ সালে ঢাকাকে বাংলার বিপণন কেন্দ্র ও বাজার হিসেবে ঘোষণা করে। ১৯০০ শতকের শুরুর দিকে রমনা একায় সড়কসহ বিভিন্ন উন্নয়ন কার্যক্রম শুরু হয়। এরপর ১৯৪৭ সালে শুরু হয় পাকিস্তানি শাসনামল। এরপর থেকেই বুড়িগঙ্গার পাড়কে দক্ষিণ ধরে উত্তরে দ্রুত বিস্তার শুরু করে রাজধানী ঢাকা। যা আজ শুধু উত্তরেই নয় চতুর্দিকে ছড়িয়ে পড়ছে।

১৯৪৭ সালের পর পরিকল্পনা অনুযায়ী, প্রথম পূর্ব পাকিস্তানের রাজধানী হিসেবে বিকাশ লাভ করে ঢাকা। ঢাকার প্রথম অভিজাত আবাসিক এলাকা ধানমন্ডি। এরও আগে বসতি, বাণিজ্য ও ব্যবসা কেন্দ্রের বিস্তার ঘটে আজিমপুর, নিউমার্কেট, মতিঝিল, শাহবাগ ও তেজগাঁও এলাকায়।

পরবর্তীতে রাজধানী নগরী হিসেবে ঢাকার উন্নয়নে ১৯৯৩ সালে মহা পরিকল্পনা প্রণয়ন করে ঢাকা ইমপ্রুভমেন্ট ট্রাস্ট (ডিআইটি)। ১৯৭১ স্বাধীনতার পর স্বাধীন দেশের রাজধানী হিসেবে ঢাকায় মহাপরিকল্পনা গ্রহণ করা হয়। তার মধ্যে উল্লেখযোগ্য ঢাকা মেট্রোপলিটন ডিটেইল প্ল্যান (ডিএমডিপি)। পরবর্তীতে এটিকে সংশোধন করে নামকরণ করা হয় ডিটেইলড এরিয়া প্ল্যান (ড্যাপ)।

সেন্টার ফর আরবান স্ট্যাডিজের চেয়ারম্যান অধ্যাপক নজরুল ইসলাম বার্তাটোয়েন্টিফোর.কম-কে বলেন, ‘ঢাকার উন্নয়নে ড্যাপের মতো দীর্ঘমেয়াদী পরিকল্পনাগুলো বাস্তবায়ন হয়নি। সেজন্য নগরবাসীকে নানা দুর্ভোগ পোহাতে হচ্ছে। আইনের তোয়াক্কা না করে খাল ও নদীগুলো ভরাট করে গড়ে তোলা হয়েছে বিভিন্ন স্থাপনা। এর জন্য রাজউকসহ অন্যান্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দায়ী।’

তিনি আরও বলেন, ‘১৯৫৯ সালে ব্রিটিশ পরামর্শক প্রতিষ্ঠান কর্তৃক ঢাকায় যে মহাপরিকল্পনা হাতে নেওয়া হয়েছিল তার অনেকাংশে বাস্তবায়ন হয়েছিল। যার ফর স্বরূপ এখনও ঢাকায় বসবাস করা যাচ্ছে। তবে ভবিষ্যতে সঠিকভাবে ড্যাপ বাস্তবায়ন না হলে ঢাকা অবাসযোগ্যের তালিকার নিচের দিকে নামতে থাকবে।’

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের সাবেক অধ্যাপক সারোয়ার জাহান বার্তাটোয়েন্টিফোর.কম-কে বলেন, ‘নগরীর পরিকল্পনাগুলো সঠিকভাবে বাস্তবায়ন করতে হবে। অবকাঠামো নির্মাণের সময় পরিবেশ ও জলাধার রক্ষা আইনগুলো সঠিকভাবে না মানার কারণে ঢাকার এই দূরাবস্থা।’

ঢাকাকে বিকেন্দ্রীকরণের পরামর্শ দিয়ে তিনি আরও বলেন, ‘সব ধরনের শিল্পপ্রতিষ্ঠান নগরীর বাইরে পাঠাতে হবে। ঢাকাকে বাসযোগ্য রাখতে টেকসই ও দীর্ঘমেয়াদী পরিকল্পনা গ্রহণ করতে হবে।’

এ সম্পর্কিত আরও খবর