শিশুশ্রম বন্ধে ডিসিদের সহযোগিতা চান শ্রম প্রতিমন্ত্রী

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-22 19:45:13

নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করতে এবং ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসনে জেলা প্রশাসকদের (ডিসি) সহযোগিতা চেয়েছেন শ্রম প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান।

মঙ্গলবার (১৬ জুলাই) দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সম্মেলন কক্ষে ডিসি সম্মেলনের তৃতীয় দিনের চতুর্থ অধিবেশন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি কথা জানান।

তিনি বলেন, ‘ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসন প্রকল্পের চতুর্থ পর্যায়ে ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত এক লাখ শিশুকে শিক্ষা ও প্রশিক্ষণের মাধ্যমে ঝুঁকিমুক্ত জীবনে ফিরিয়ে আনা হবে। এসডিজির বিষয়টি সামনে রেখে ২০৩০ সালের মধ্যে সব ধরনের শিশুশ্রম মুক্ত দেশ গড়তে সরকার প্রতিশ্রুতিবদ্ধ। সরকার ৩৮টি কাজকে শিশুদের জন্য ঝুঁকিপূর্ণ হিসেবে নিষিদ্ধ করেছে। এরই মধ্যে তৈরি পোশাক এবং চিংড়ি প্রক্রিয়াজাতকরণ শিল্পকে শিশুশ্রম মুক্ত করা হয়েছে।’

‘২০২১ সালে মধ্যম আয়ের নিরাপদ কর্মক্ষেত্র, ২০৩০ সালের মধ্যে শিশুশ্রম মুক্ত, ২০৪১ সালের উন্নত বাংলাদেশ গড়তে জেলা প্রশাসকদের বড় ভূমিকা পালন করতে হবে। বিশেষ করে নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করতে এবং ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসনে জেলা প্রশাসকসহ প্রশাসনের সব স্তরের কর্মকর্তাদের পাশে পাবো বলে আশা করি,’ বলেন প্রতিমন্ত্রী।

আরো ১১টি ঝুঁকিপূর্ণ কাজকে শিশুশ্রম মুক্ত করার লক্ষ্যে কাজ করছেন বলেও জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর