পদ্মা সেতুর খুঁটির কাজ শেষ, চলছে বাকি ১১ পিলার নির্মাণ

ঢাকা, জাতীয়

খন্দকার সুজন হোসেন, ও সোহেল মিয়া, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-09-01 03:43:42

পদ্মা সেতু নির্মাণ এলাকা ঘুরে: নানা জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে সময়ের সাথে পাল্লা দিয়ে চলছে পদ্মা সেতুর নির্মাণকাজ, দ্রুত দৃশ্যমান হয়ে উঠছে স্বপ্নের এই সেতু। ২০১৫ সালের শেষ দিকে পদ্মার বুকে শুরু হয় প্রথম পিলার বসানোর পাইলিংয়ের কাজ। চলতি মাসেই সেতুটির সব পাইলিংয়ের কাজ শেষ হয়েছে।

এখন পিলারগুলো পদ্মার বুকজুড়ে মাথা তুলে দাঁড়াতে থাকবে। সেই সাথে দৃশ্যমান হতে থাকবে পদ্মা সেতু। এটি বাস্তবায়নে তেমন জটিলতার আর কোনো কাজ নেই বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

পদ্মা সেতুর উপ-সহকারী প্রকৌশলী হুমায়ন কবীর বার্তাটোয়েন্টিফোর.কমকে জানান, ছয় দশমিক ১৫ কিলোমিটারের এই পদ্মা সেতুতে পিলার থাকবে মোট ৪২টি। ৩০ জুন পর্যন্ত ৩১টি পিলারের কাজ পুরোপুরি সম্পন্ন হয়েছে। বাকিগুলোর কাজও চলছে পুরোদমে। এছাড়া সেতুটিতে মোট খুঁটি থাকবে ২৯৪টি, যার সবগুলোর কাজ চলতি সপ্তাহেই শেষ হয়েছে।

পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান আবদুল কাদের বার্তাটোয়েন্টিফোর.কমকে জানান, মাস শেষে পদ্মা সেতুর উন্নয়ন কাজের অগ্রগতি নিরূপণ করা হয়। সেই হিসেব অনুযায়ী ৩০ জুন পর্যন্ত পদ্মা সেতুর কাজ শেষ হয়েছে ৮১ ভাগ। নদী শাসনের কাজ হয়েছে ৫৯ ভাগ। আর সম্পূর্ণ পদ্মা সেতুর কাজ হয়েছে ৭১ ভাগ।

তবে কবে নাগাদ শেষ হতে পারে স্বপ্নের এই সেতু নির্মাণের কাজ, এ বিষয়ে নির্দিষ্ট কোনো তারিখ বলতে পারেননি তিনি। তবে দ্রুত গতিতে পদ্মা সেতু বাস্তবায়নের কাজ এগিয়ে চলছে বলে জানান এই কর্মকর্তা।

আরও পড়ুন: পদ্মা সেতু বাস্তবায়নে খুশি শিমুলিয়া ঘাটের লঞ্চ চালকেরাও

এ সম্পর্কিত আরও খবর