পানি থাকলে বাঁধ সংস্কার করা যাবে না: পানিসম্পদ প্রতিমন্ত্রী

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-31 18:46:24

পানি থাকলে বাঁধ সংস্কার করা যাবে না বলে জানিয়েছেন পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক।

মঙ্গলবার (১৬ জুলাই) সকালে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সম্মেলন কক্ষে ডিসি সম্মেলনের তৃতীয় দিনের দ্বিতীয় অধিবেশন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি কথা বলেন।

তিনি বলেন, বাঁধ যেখানে যেখানে ভেঙে যাচ্ছে সেখানে আমরা কাজ করছি। কিছু জায়গায় বাঁধ ভেঙেও গেছে। সেটা আবার মেরামত করব। পানি থাকলে বাঁধ সংস্কার করা যাবে না। পানি কমে গেলে সংস্কার করতে পারব। ফেনীতে পানি কমে যাওয়ায় ইতোমধ্যে কাজ শুরু হয়েছে।

তিনি আরও বলেন, বর্ষাটা প্রাকৃতিক। পৃথিবীর আবহাওয়াতে একটা পরিবর্তন হচ্ছে। চায়না-আমেরিকায় নদী ডুবে গেছে। এটা আবহাওজনিত কারণ, এখানে কিছু করা যাবে না। তবে যতখানি সম্ভব আমাদের এটি ঠেকাতে হবে। ড্রেজিং করে নদীতে নাব্যতা আনলে এটা কমে আসবে।

প্রতিমন্ত্রী বলেন, আমরা ভাটির দেশের মানুষ। উজান থেকে পানি নেমে আসবেই, আমাদের কিছু করার নেই। আমাদের নদী অনেক কিন্তু, বড় নদীতে চর পড়ে আছে। এই নদীগুলোতে আমরা ড্রেসিং করব। নদীর যে পরিমাণ ৮-১০ কিলোমিটার চওড়া, সেটাকে আমরা ৪-৫ কিলোমিটারে নিয়ে আসব।

বন্যা পরিস্থিতির অবনতির বিষয়ে তিনি বলেন, যে বন্যা হচ্ছে তাতে আমাদের কিছু করার নেই। আমাদের পার্শ্ববর্তী দেশে বৃষ্টি হচ্ছে। সেই বৃষ্টির পানি প্লাবিত হয়ে বাংলাদেশে নেমে আসছে। এখানে পানির পরিমাণ এতো বেশি যে নরমাল বাঁধে এই পানি ঠেকানো যাবে না। যেখানে যেখানে নদী ভাঙন হচ্ছে, আমরা জরুরি কাজ করে সেটি ঠেকানো চেষ্টা করছি।

বন্যা কবলিত প্রতিটি এলাকায় এমপি ও জেলাপ্রশাসকদের প্রতিনিধি দিয়ে কমিটি করে কাজ করানো হচ্ছে বলে জানান তিনি।

ডিসিদের প্রতি বিশেষ কোন নির্দেশনা ছিল কিনা জানতে চাইলে তিনি বলেন, পানিসম্পদ মন্ত্রণালয়ের কার্যক্রমগুলো সম্পর্কে তাদের অবহিত করেছি। এখন যে বন্যা দেখা দিয়েছে, জেলা প্রশাসকরা এলাকায় গিয়ে তাদের কার্যক্রম শুরু করবে। আমরা সকলে সম্মিলতভাবে বন্যাকে মোকাবিলা করব। এবার বছরের প্রথম থেকেই আগাম বন্যার বিষয়ে নির্দেশনা দিয়েছিলাম। যে সকল এলাকা ঝুঁকিপূর্ণ সেগুলো পরিদর্শন করতে ও সেখানকার সমস্যা চিহ্নিত করার জন্য।

এ সময় পানি সম্পদ উপ-মন্ত্রী এ কে এম এনামুল হক শামীম উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর