রাজশাহীতে লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে পাট চাষ, তবুও চাষিদের শঙ্কা

রাজশাহী, জাতীয়

স্টাফ করেসপন্ডেট, বার্তাটোয়েন্টিফোর.কম, রাজশাহী | 2023-08-31 21:19:11

রাজশাহী অঞ্চলে বেড়েছে পাট চাষ। চলতি বছর লক্ষ্যমাত্রার চেয়ে ২৭১ হেক্টর বেশি জমিতে পাট চাষ হয়েছে। জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের তথ্য অনুযায়ী, এবছর পাট চাষ হয়েছে ১৩ হাজার ৮৪৬ হেক্টর জমিতে। লক্ষ্যমাত্রা ছিলো ১৩ হাজার ৫৭৫ হেক্টর। আর গত বছর পাট চাষ হয়েছিল ১২ হাজার ৮২৫ হেক্টর জমিতে।

রাজশাহীর পবা উপজেলার শ্রীপুর এলাকার পাটচাষি আবদুর রাজ্জাক বার্তাটোয়েন্টিফোর.কমকে জানান, এবার আড়াই বিঘা জামিতে পাট চাষ করেছেন। তবে পাট জাগ দেওয়া নিয়ে সমস্যা হবে। যেহেতু এবছর তেমন বৃষ্টিপাত নেই। তাই পুকুর ও ডোবায় তেমন পানি নেই। এক বিঘা পাট কাটা ও পানিতে জাগ দেওয়ার খরচ হচ্ছে প্রায় তিন হাজার টাকা। এছাড়া শ্রমিকও পাওয়া যাচ্ছে না ।

একই এলাকার পাটচাষি মোজাম্মেল হক জানান, তিনি এক বিঘা জমিতে পাট চাষ করেছেন। ফলন ভালো হয়েছে। তবে দাম নিয়ে শঙ্কিত। পাট বাজারে ওঠার পরে দাম কমে যায়। তারা শ্রমিকদের টাকা দেওয়ার জন্য পাট বিক্রি করে দাম পায়না। এতে তাদের লোকসান হয়।

তিনি বলেন, পাটের দাম কম পাওয়া, বিক্রির সমস্যা এবং ভালো বীজের অভাব পাট চাষে সমস্যা থেকেই যাচ্ছে। এছাড়া পাট কাটার জন্য রাজশাহী জেলার বাইরে অর্থাৎ সিরাজগঞ্জ, নাটোর ও পাবনা থেকে শ্রমিক আনতে হয়। এতে করে আরও খরচ বেড়ে যায়।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদফতরের অতিরিক্ত উপ পরিচালক (উদ্যান) কৃষিবিদ আবদুল ওয়াদুদ বলেন, গত বছরের চেয়ে রাজশাহী অঞ্চলে বেড়েছে পাটের চাষ। এই অঞ্চলে পাট কাটা শুরু হয়েছে। কোন রোগবালাই নেই। তবে বৃষ্টি না হওয়ায় পাট পচাতে বা জাগ দিতে সমস্যায় পড়েছেন চাষীরা। তবে আষাঢ়ের শেষ দিকে এসে যেভাবে বৃষ্টি দেখা যাচ্ছে, তাতে সমস্যা কেটে যাবে।

এ সম্পর্কিত আরও খবর