ডেঙ্গু রোধে ২৪ ঘণ্টার মধ্যে কার্যকর পদক্ষেপের নির্দেশ হাইকোর্টের 

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-30 21:39:27

রাজধানীতে ডেঙ্গু নির্মূল ও ধ্বংসে অগ্রাধিকার ভিত্তিতে ২৪ ঘণ্টার মধ্যে কার্যকর পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে ডেঙ্গু ও চিকুনগুনিয়া বাহিত রোগের বিস্তার রোধে পদক্ষেপ নিতে বলা হয়েছে ঢাকার উত্তর সিটি করপোরেশন (ডিএসসিসি) ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনকে (ডিএসসিসি)।

রোববার (১৪ জুলাই) বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মোহাম্মদ সোহরাওয়ারদী সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ স্বপ্রণোদিত হয়ে এই আদেশ দেন।

নগরীতে এডিস মশা নির্মূল এবং ও ডেঙ্গু ও চিকুনগুনিয়াসহ এ ধরণের রোগের বিস্তার রোধে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন বেআইনি ও আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করা হয়েছে। পাশাপাশি উল্লেখিত রোগ নির্মূলে কার্যকর পদক্ষেপ নিতে সংশ্লিষ্ট দায়িত্বশীলদের বিরুদ্ধে কেন ব্যবস্থার নেওয়া হবে না তা জানতে চাওয়া হয়েছে।

দুই মেয়র, দুই প্রধান নির্বাহী কর্মকর্তা, স্কাস্থ্য সচিব, স্থানীয় সরকার সচিব ও স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে চার সপ্তাহের মধ্যে এ রুলের জবাব দিতে হবে।

আগামী ২২ জুলাইর মধ্যে ডেঙ্গু ও চিকুনগুনিয়া মশার বিস্তার এবং বংশ বিস্তার রোধে কি পদক্ষেপ নেওয়া হয়েছে তা হলফনামা আকারে অ্যাটর্নি জেনারেলের মাধ্যমে আদালতকে জানাতে বলা হয়েছে।  ওইদিন এই মামলার পরবর্তী শুনানি হবে।

ডেঙ্গু ও চিকুনগুনিয়াসহ মশাবাহিত রোগের বিস্তার নিয়ে দৈনিক প্রথম আলো, জনকণ্ঠ ও ভোরের পাতায় প্রকাশিত প্রতিবেদন নজরে আনা হলে এ আদেশ দেন আদালত।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমাতুল করিম।

আদেশে আদালত বলেন, পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে ঢাকার উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নিষিক্রয়তায় ডেঙ্গু চিকুনগুনিয়াসহ অন্যান্য রোগের বিস্তার বাড়ছে। এ পর্যন্ত ১১ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে মারা গেছেন। প্রতিনিয়ত একশরও বেশি ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি হচ্ছে ঢাকা মেডিকেল হাসপাতালসহ অন্যান্য হাসপাতালে। কিন্তু আন অফিসিয়ালি এ সংখ্যা আরো বেশি। যদি এ বিষয়ে কিছু করা না হয় তাহলে এটা মহামারীতে পরিণত হবে। তাই আমরা এ আদেশ দিচ্ছি।

এ সম্পর্কিত আরও খবর