৮ আগস্ট থেকে পর্যায়ক্রমে গার্মেন্টস ছুটি: স্বরাষ্ট্রমন্ত্রী

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 02:35:48

ঈদুল আজহাকে কেন্দ্র করে আগামী ৮ আগস্ট থেকে পর্যায়ক্রমে গার্মেন্টস ছুটি দেওয়া হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

রোববার (১৪ জুলাই) দুপুরে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে ঈদ উল আজহা উপলক্ষে সার্বিক আইন-শৃঙ্খলা সংক্রান্ত সভা শেষে তিনি এ কথা জানান।

তিনি বলেন, গার্মেন্টস শ্রমিকদের পর্যায়ক্রমে ছুটি দেওয়ার বিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছে। আগামী ৮ আগস্ট থেকে পর্যায়ক্রমে তাদের ছুটি দেওয়া হবে। বিজেমইএ ও বিকেএমইএ বিষয়টি সমন্বয় করবেন। এবার আমরা বিশেষভাবে তাদের এটি সমন্বয় করার নির্দেশ দিয়েছি।

স্বরাষ্ট্রমন্ত্রী জানান, ঈদের পূর্বে শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধ করার ব্যাপারেও নির্দেশনা দেওয়া হয়েছে। ঈদের আগে কোন শ্রমিক ছাটাই করা যাবে না। শ্রমিকদের বেতন ভাতা ও ব্যবসায়ের স্বার্থে আগামী আগস্ট এর ৯ ও ১০ তারিখ ইন্ডাস্ট্রিয়াল এলাকায় ব্যাংক খোলা রাখার বিষয়ে আমরা অনুরোধ করেছি।

তিনি বলেন, সীমান্ত এলাকায় চামড়া পাচার রোধে নজরদারি বৃদ্ধি করা হবে। গরুর হাটে সন্ধ্যাকালীন টাকা পয়সা লেনদেনে বুথ খোলা রাখার বিষয়ে বাংলাদেশ ব্যাংককে অনুরোধ করা হয়েছে তারা সে বিষয়ে ব্যবস্থা গ্রহণ করবে।

তিনি আরও বলেন, ঘরমুখো মানুষের যাত্রা নির্বিঘ্ন করতে বাস ট্রেন এবং নৌপথে যাতে অতিরিক্ত যাত্রী নিতে না পারে সে বিষয়ে আইন শৃঙ্খলা বাহিনী পর্যবেক্ষণ করবেন। সড়কপথে ফায়ার সার্ভিসের টিম থাকবে। কোনো দুর্ঘটনা ঘটলে তারা কাজ করবেন।

রিফাত হত্যার ঘটনায় রিফাতের বাবা রিফাতের স্ত্রী মিন্নির গ্রেফতার দাবি বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, তদন্তের মধ্য দিয়েই সব বেরিয়ে আসবে। বিষয়টি তদন্তাধীন, অপরাধী যেই হোক বেরিয়ে আসবে।

বৈঠকে পুলিশের প্রধান, আনসার প্রধান বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব ও পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর