৩০ মিনিটের মহাসড়ক পাড়ি চার ঘণ্টায়!

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, নবীনগর (সাভার) | 2023-08-31 12:17:11

মানিকগঞ্জ বাসস্ট্যান্ড থেকে সাভারের নবীনগর বাসস্ট্যান্ডের দূরত্ব প্রায় ৩১ কিলোমিটার। বিরতিহীন এই বাসযাত্রায় যেখানে যাতায়াতে সময় লাগে ৩০ মিনিট বা আর একটু বেশি। কিন্তু সেই মহাসড়ক পাড়ি দিতে অপেক্ষায় থাকতে হয়েছে প্রায় চার ঘণ্টা।

এতে করে সীমাহীন ভোগান্তিতে পড়েছে যানবাহন চালক, শ্রমিক এবং যাত্রীদের। দীর্ঘ সময় অপেক্ষা করেও নির্দিষ্ট গন্তব্যে না পেরে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন সরকারি-বেসরকারি অফিসের কর্মকর্তা ও কর্মচারীরা। কাছের যাত্রীরা রিক্সা-ভ্যান বা পায়ে হেঁটে গন্তব্যে পৌঁছাতে পারলেও সীমাহীন ভোগান্তি পোহাতে হয় দূরপাল্লার যাত্রীদের।

অনেকে গন্তব্যে পৌঁছাতে না পেরে বাড়ি ফিরে যাচ্ছেন

 

ঢাকার আগারগাঁও এলাকার পাসপোর্ট অফিসে জরুরী কাজের উদ্দেশ্যে মানিকগঞ্জ বাসস্ট্যান্ড থেকে ঢাকামুখী পদ্মালাইনে উঠেছেন মুখলেছুর রহমান নামের এক যুবক। সকাল ১০টা থেকে সাড়ে ১০টার মধ্যে গন্তব্যে পৌঁছানোর কথা রয়েছে তার। কিন্তু ঢাকা-আরিচা মহাসড়কের বারবারিয়া থেকে নবীনগর পর্যন্ত যানজট। দুই একটি জায়গায় থেমে থেমে যান চলাচল করলেও বেশ কয়েকটি স্থানে যানজটে আটকে থাকে গাড়ি। যে কারণে নবীনগরে নেমে বাড়ি ফিরে চলে যান তিনি। 

দীর্ঘ সারিতে অপেক্ষারত যাত্রীরা 

 

ঢাকা-আরিচা মহাসড়কে সরেজমিনে দেখা যায়, ধামরাইয়ের বাথুলী এলাকায় পণ্যবাহী দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে যান চলাচল বন্ধ থাকে প্রায় এক ঘণ্টা। এরপর থেমে থেমে যান চলাচল শুরু করলেও ধামরাই বাসস্ট্যান্ড, নয়ারহাট এবং কোহিনুর গেট এলাকায় অপেক্ষা করতে হয় আরও দুই ঘণ্টা। এরপর সকাল ১১টার দিকে যান চলাচল খানিকটা স্বাভাবিক হয় ঢাকা-আরিচা মহাসড়কে। 

কাছের যাত্রীরা পায়ে হেঁটে গন্তব্যে যাচ্ছেন 

 

গোলড়া হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) লুতফর রহমান বার্তাটোয়েন্টিফোর.কম'কে বলেন, সকাল সাড়ে ৭টার দিকে মহাসড়কের বাথুলী এলাকায় মুখোমুখি দুই ট্রাকের সংঘর্ষ হয়। এতে কোন প্রাণহানি না হলেও ট্রাক দুইটি মহাসড়ক থেকে সরাতে প্রায় এক ঘণ্টার মতো যান চলাচল বন্ধ থাকে। তবে মহাসড়কের এক পাশ দিয়ে এসময় কিছু কিছু যান চলাচল করলেও মহাসড়কের উভয় পাশে কয়েক কিলোমিটার গাড়ির লাইন জমে যায়।

সাভার হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহিদুল ইসলাম বার্তাটোয়েন্টিফোর.কম'কে বলেন, সকালে সাভারের জাতীয় স্মৃতিসৌধ সফরে আসেন দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী। এজন্য মহাসড়কের নবীনগর এলাকায় যান চলাচলে কিছুটা ভোগান্তি হয়। তবে সকাল পৌণে ১১টা থেকে পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করে বলেও জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর