পদ্মা সেতু ২১০০ মিটার দৃশ্যমান

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-31 14:22:14

মাওয়া প্রান্তে ২৫টি স্প্যানের মধ্যে ১৪টি স্থাপন করা হয়েছে, ফলে এখন পদ্মা সেতু ২১০০ মিটার দৃশ্যমান হয়েছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বৃহস্পতিবার (১১ জুলাই) দুপুরে সেতু ভবনের কনফারেন্স রুমে ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রজেক্টের চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে এসব কথা জানান মন্ত্রী।

পদ্মা সেতুর অগ্রগতি নিয়ে ওবায়দুল কাদের জানান, মূল সেতুর কাজের বাস্তব অগ্রগতি ৮১ শতাংশ। মূল সেতুর নদীর মধ্যে ২৬২টি পাইলের মধ্যে ২৬১.৫০টির কাজ শেষ হয়েছে এবং অবশিষ্ট ০.৫ শতাংশ পাইলের কাজ ১৫ই জুলাই এর মধ্যে শেষ হবে।

সেতুমন্ত্রী জানান, মূল সেতুর দুইটি ট্রান্সমিশন পিয়ারের ৩২টি পাইলের মধ্যে সবগুলোর কাজ শেষ হয়েছে। অর্থাৎ মূল সেতুর ২৯৪টি পাইলের মধ্যে ২৯৩.৫০টির কাজ শেষ হয়েছে। মূল সেতুর ৪২টি পিয়ারের মধ্যে ৩০টির কাজ সম্পন্ন হয়েছে।

এদিকে ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে ২৪ কিলোমিটার এলিভেটেড এক্সপ্রেসের আওতায় থাকবে এয়ারপোর্ট, আব্দুল্লাহপুর, ধউর, বড়আশুলিয়া, জিরাবো, বাইপাইল, ঢাকা ইপিজেড।

চায়না ন্যাশনাল মেশিনারি ইমপোর্ট-এক্সপোর্ট করপোরেশনের (সিএমসি) সঙ্গে চুক্তি হয়েছে। এ বছরের ডিসেম্বর থেকে এই প্রকল্পের নির্মাণকাজ শুরু হতে পারে। এই প্রকল্পের জন্য পরামর্শক নিয়োগ দেয়া হয়েছে ।

এ সম্পর্কিত আরও খবর