ট্রেন লাইনচ্যুত: ঢাকা-রাজশাহী রুটের সব ট্রেনের যাত্রা বাতিল

রাজশাহী, জাতীয়

স্টাফ করেসপন্ডেট, বার্তাটোয়েন্টিফোর.কম, রাজশাহী | 2023-08-28 17:38:16

রাজশাহীর চারঘাটে তেলবাহী ট্রেনের বগি লাইনচ্যুতের ঘটনায় ঢাকার সঙ্গে রাজশাহীর সব ধরনের ট্রেন যোগাযোগ বন্ধ রয়েছে। দুর্ঘটনা কবলিত ট্রেনটি উদ্ধারে রাত ৯টা থেকে ঈশ্বরদী থেকে আসা রিলিফ ট্রেন কাজ করছে। তবে বুধবার (১০ জুলাই) সন্ধ্যা থেকে টানা বৃষ্টির কারণে উদ্ধারকাজে তেমন অগ্রগতি নেই। ফলে ঢাকা-রাজশাহী রুটে সব ট্রেনের যাত্রা বাতিল ঘোষণা করে পশ্চিমাঞ্চল রেলওয়ে কর্তৃপক্ষ।

রাজশাহী রেলওয়ের সুপারিনটেনডেন্ট আব্দুল করিম বার্তাটোয়েন্টিফোর.কম'কে জানান, রাত ১১টা ২০ মিনিটে রাজশাহী থেকে ধূমকেতু এক্সপ্রেস ছেড়ে যাওয়ার কথা ছিল। তবে দুর্ঘটনার কারণে যাত্রা বাতিল ঘোষণা করা হয়েছে। ওই ট্রেনে টিকিট নেওয়া যাত্রীদের টাকা ফেরত দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১১ জুলাই) সকালের বনলতা এক্সপ্রেস ও সিল্কসিটি এক্সপ্রেসের যাত্রাও বাতিল করা হয়েছে। সকালে ওই দু’টি ট্রেন ছাড়ার আধা ঘণ্টা আগে যাত্রীরা এসে টিকিটের টাকা ফেরত নিতে পারবেন।

এদিকে, দুর্ঘটনার কারণে ঈশ্বরদীগামী কমিউটার ট্রেনও রাজশাহী থেকে ছেড়ে যেতে পারেনি। ঢাকা থেকে বিকেলে ছেড়ে আসা আন্তঃনগর সিল্কসিটি এক্সপ্রেস নাটোরের আব্দুলপুর ও বনলতা এক্সপ্রেস রাজশাহীর আড়ানী স্টেশনে আটকা পড়েছে। প্রচণ্ড বৃষ্টির মধ্যে ট্রেনে আটকা পড়ায় যাত্রীরা চরম দুর্ভোগে পড়েছেন।

বনলতায় ঢাকা থেকে রাজশাহীর উদ্দেশ্যে যাত্রা করা ইমদাদুল হক নামে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী মোবাইলে বার্তাটোয়েন্টিফোর.কম-কে জানান, সন্ধ্যা ৭টার দিকে আড়ানী আসার পর দুর্ঘটনার খবর পেয়ে ট্রেন এখানেই থেমে আছে। প্রচণ্ড বৃষ্টির কারণে যাত্রীরা ট্রেন থেকে নেমে অন্য যানবাহনেও যেতে পারছে না। সবাই খুব উদ্বিগ্ন হয়ে পড়েছে। তবে ট্রেনটির নিরাপত্তার সেখানে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে বলে জানান ওই যাত্রী।

নাটোরের আব্দুলপুর স্টেশনে থেমে থাকা সিল্কসিটি এক্সপ্রেসের যাত্রী হাফিজুর রহমান মোবাইলে বার্তাটোয়েন্টিফোর.কম-কে বলেন, ‘রাত ১১টা পর্যন্ত যাত্রীরা ট্রেনেই অপেক্ষা করছিল। তবে পরে খবর আসে আজ রাতে রাস্তা ক্লিয়ার হবে না। তখন থেকে যাত্রীরা নেমে বাস বা অন্য যানবাহনে গন্তব্যে পৌঁছানোর জন্য চেষ্টা করছে। তবে বৃষ্টির কারণে এখানেও তেমন যানবাহন মিলছে না। যা পাওয়া যাচ্ছে তারা অস্বাভাবিক ভাড়া দাবি করছেন।’

পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক খন্দকার শহীদুল ইসলাম বার্তাটোয়েন্টিফোর.কম-কে জানান, পথে যেসব ট্রেন বিভিন্ন স্টেশনে আটকা পড়েছে, সেখানে যাত্রীদের নিরাপত্তার সার্বিক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। আমরা চেষ্টা করছি দ্রুত দুর্ঘটনা কবলিত ট্রেনের বগিগুলো সরিয়ে রাস্তায় ক্লিয়ার করার। তবে বুধবার সন্ধ্যা থেকে শুরু হওয়া তুমুল বৃষ্টির কারণে উদ্ধারকাজে বিলম্ব হচ্ছে। এজন্য কয়েকটি ট্রেনের যাত্রা বাতিল করা হয়েছে।

জানা যায়, খুলনা থেকে সকালে চাঁপাইনবাবগঞ্জের রহনপুরের উদ্দেশ্যে ছেড়ে আসা তেলবাহী ওই ট্রেনটি ঈশ্বরদী থেকে রাজশাহী অভিমুখে যাচ্ছিল। পথে সন্ধ্যা সাড়ে ৬টার দিকে হলিদাগাছি স্টেশনের পাশের দীঘলকান্দি এলাকায় লাইনচ্যুত হয়। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। দুর্ঘটনার পর থেকে ঘটনাস্থলে নিরাপত্তায় অবস্থান নিয়েছে পুলিশ, র‍্যাবসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। 

আরও পড়ুন:

 রাজশাহীতে ট্রেন লাইনচ্যুত: সহকারী প্রকৌশলী বরখাস্ত

এ সম্পর্কিত আরও খবর