চট্টগ্রামে ভারী বর্ষণ থাকছে আরও ২ দিন

চট্টগ্রাম, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, চট্টগ্রাম | 2023-08-30 17:11:37

চট্টগ্রামে টানা ভারী বর্ষণের কারণে অধিকাংশ এলাকায় জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। আর সহসাই এ দুর্ভোগ থেকে রেহাই পাচ্ছে না তারা।

আবহাওয়া অধিদফতরের মতে, আগামী দু’একদিন টানা ভারী বর্ষণের সঙ্গে দমকা হাওয়া অব্যাহত থাকবে। ইতোমধ্যে গ্রামের চেয়ে শহরে বৃষ্টিপাতের পরিমাণ বেশি হওয়ায় জলাবদ্ধতা প্রকট আকার ধারণ করেছে।

সোমবার (৮ জুলাই) পতেঙ্গা আবহাওয়া অধিদফতরের সহকারী আবহাওয়াবিদ উজ্জ্বল কান্তি পাল বার্তা২৪.কমকে জানান, শনিবার (৬ জুলাই) সন্ধ্যা ৬টা থেকে সোমবার (৮ জুলাই) সন্ধ্যা ৬টা পর্যন্ত ১৮৮ দশমিক ৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এটি পতেঙ্গা রেঞ্জের হিসাব।

এছাড়া নগরীর আমবাগান এলাকার আবহাওয়া অফিসে ২৫৯ দশমিক ৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। গ্রামের চেয়ে শহরে বৃষ্টি বেশি হওয়ায় জলাবদ্ধতা বেড়ে গেছে।

তিনি আরও বলেন, ‘মৌসুমী বায়ু বিবেচনায় আমরা চট্টগ্রাম বিভাগে ভারী বর্ষণ হবে বলে নির্দেশনা দিয়েছি। আশঙ্কা করছি সোমবার (৮ জুলাই) রাতে এবং মঙ্গলবার (৯ জুলাই) ভারী বর্ষণ অব্যাহত থাকবে। একই সঙ্গে কক্সবাজার, চট্টগ্রাম সমুদ্র বন্দরকে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত তিন নম্বর সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।’

এদিকে সোমবার (৮ জুলাই) ভারী বর্ষণের ফলে চট্টগ্রামের অধিকাংশ এলাকা কোমর বা হাঁটু পানিতে তলিয়ে গেছে। বিশেষ করে নগরীর অক্সিজেন, মুরাদপুর, ষোলশহর, প্রবর্তক, আগ্রাবাদ, হালিশহর এলাকা ডুবে গেছে। জলাবদ্ধতার কারণে গণপরিবহন চলাচল বন্ধ হয়ে যাওয়ায় সাধারণ মানুষকে ভোগান্তিতে পড়তে হয়। বিকল্প যানবাহন হিসেবে তাদের ভ্যানগাড়ি আর রিকশায় চলাচল করতে হয়।

এ সম্পর্কিত আরও খবর