সলঙ্গা থানাকে উপজেলা করার দাবিতে মানববন্ধন

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 23:39:28

সিরাজগঞ্জের সলঙ্গা থানাকে উপজেলা করার দাবিতে মানববন্ধন করেছে ‘সলঙ্গা সোসাইটি, ঢাকা’। শুক্রবার (৫ জুলাই) জাতীয় প্রেসক্লাবের সামনে ঘণ্টাব্যাপী এই কর্মসূচি পালন করেন সংগঠনটির সদস্যরা।

মানববন্ধনে বক্তারা বলেন, ঐতিহাসিকভাবে গুরুত্বপূর্ণ হলেও বরাবরই সলঙ্গা অবহেলিত রয়ে গেছে। ২০-৩০ কিলোমিটার অতিক্রম করে উল্লাপাড়া ও রায়গঞ্জে গিয়ে প্রশাসনিকসহ নানা কার্যক্রম চালাতে হয়। এতে প্রতিনিয়ত জনগণকে ভোগান্তির শিকার হতে হচ্ছে। ব্রিটিশবিরোধী আন্দোলনের সূতিকাগার সিরাজগঞ্জের সলঙ্গা; যা ‘রক্তাক্ত সলঙ্গা’ বা ‘সলঙ্গা বিদ্রোহ’ নামে পরিচিত। ১৯২২ সালে মওলানা আব্দুর রশিদ তর্কবাগিশের নেতৃত্বে ব্রিটিশ পণ্য বর্জনের কর্মসূচি পালনের সময় পুলিশের গুলিতে সরকারি হিসাবেই সেসময় সাড়ে চার হাজার মানুষ নিহত হন।

তারা বলেন, ২০০১ সালে সলঙ্গাকে থানায় রূপান্তর করে আওয়ামী লীগের তৎকালীন সরকার। রায়গঞ্জ উপজেলার তিনটি এবং উল্লাপাড়ার তিনটি, মোট ছয়টি ইউনিয়ন নিয়ে গঠিত হয় এই থানা (ঘুড়কা, নলকা, ধুবিল, সলঙ্গা, হাটিকুমরুল ও রামকৃষ্ণপুর)। ছয়টি ইউনিয়নে জনসংখ্যা প্রায় তিন লাখ। সলঙ্গা থানা ভৌগলকিভাবেও অনেক গুরুত্বপূর্ণ। এই থানার দুই দিক দিয়ে মহাসড়ক চলে গেছে; যেগুলো দিয়ে রাজশাহী ও রংপুর বিভাগের ১৬ জেলা এবং খুলনা বিভাগের চার জেলার মানুষ যাতায়াত করে। সলঙ্গা থানা সিরাজঞ্জের ঠিক মাঝখানে অবস্থিত।

‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সিরাজগঞ্জের প্রবীণ আওয়ামী লীগ নেতা মোহাম্মদ নাসিম সহ অনেক নেতা সলঙ্গাকে উপজেলা ঘোষণার প্রতিশ্রুতি দিয়েছেন। সর্বশেষ সদ্য বিদায়ী স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনও সিরাজগঞ্জে সফরে গিয়ে সলঙ্গাকে উপজেলা করার প্রতিশ্রুতি দেন। সর্বশেষ গত ২৬ জুন সিরাজগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য অধ্যাপক ডা. আব্দুল আজিজ সলঙ্গাকে উপজেলা করার দাবি জাতীয় সংসদের অধিবেশন উত্থাপন করেছেন। এর আগেও এই আসনের সাবেক সাবেক সংসদ সদস্য আমজাদ হোসেন মিলন ও সিরাজগঞ্জ-৪ আসনের সাবেক সংসদ সদস্য শফিকুল ইসলাম সলঙ্গা উপজেলা করার দাবি জাতীয় সংসদে তুলেছিলেন।’

সলঙ্গা সোসাইটি, ঢাকা’র আহবায়ক অ্যাডভোকেট আসাদ উদ্দিনের সভাপতিত্বে মানববন্ধনে উপস্থিত ছিলেন চক্ষু বিশেজ্ঞ অধ্যাপক উৎপল কুমার কুন্ডু, সাবেক ব্যাংকার ও ব্যবসায়ী আব্দুল হাই সিদ্দিকী, ঢাকা রিপোর্টার্স ইউনিটির কল্যাণ সম্পাদক ও ঢাকাস্থ সিরাজগঞ্জ সাংবাদিক সমিতির প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক কাওসার আজম, সুপ্রিমকোর্টের আইনজীবী ব্যারিস্টার রেজাউল করিম সোহেল, চ্যানেল টুয়েন্টিফোরের রিপোর্টার ও ঢাকাস্থ সিরাজগঞ্জ সাংবাদিক সমিতির কার্যনির্বাহী সদস্য সোহেল রানা, ঢাকা কলেজের ছাত্রলীগ নেতা ওমর ফারুক, রাকিবুল ইসলাম রাকিব প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর