গ্যাসের দাম বেড়ে এক চুলায় ৯২৫, দুই চুলায় ৯৭৫ টাকা

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 20:09:30

ভোক্তা পর্যায়ে গ্যাসের দাম বাড়িয়ে এক চুলায় ৯২৫ টাকা ও দুই চুলায় ৯৭৫ টাকা করা হয়েছে। ১ জুলাই থেকে নতুন এ দাম কার্যকর করা হবে।

রোববার (৩০ জুন) বিকেল চারটায় কারওয়ানবাজারে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেওয়া হয়।

দাম বাড়ানোর ফলে গৃহস্থালি পর্যায় থেকে শুরু করে শিল্পকারখানা, বিদ্যুৎ উৎপাদন, ক্যাপ্টিভ পাওয়ার, সার, চা বাগান, হোটেল, রেস্টুরেন্ট,সিএনজিচালিত যানবাহনে ব্যবহৃত গ্যাসের দাম বাড়ছে।

এছাড়া আবাসিকে মিটারযুক্ত প্রতি ঘনমিটারে গ্যাসের দাম নির্ধারণ করা হয়েছে ১২ টাকা ৬০ পয়সা।

মনোয়ার ইসলাম জানান, বিদ্যুতের ক্ষেত্রে প্রতি ঘনমিটার গ্যাসের দাম নির্ধারণ করা হয়েছে ৪ টাকা ৪৫ পয়সা, ক্যাপটিভ পাওয়ারে ১৩ টাকা ৮৫ পয়সা, সার ৪ টাকা ৪৫ পয়সা, শিল্পে ১০ টাকা ৭০ পয়সা এবং চা-বাগানে ১০ টাকা ৭০ পয়সা। সিএনজির ক্ষেত্রে প্রতি ঘনমিটার গ্যাসের দাম নির্ধারণ করা হয়েছে ৪৩ টাকা এবং হোটেল অ্যান্ড রেস্টুরেন্টের ক্ষেত্রে ২৩ টাকা। ক্ষুদ্র ও কুটির শিল্পে গ্যাসের দাম বাড়ানো হয়নি। এর আগের দাম প্রতি ঘনমিটার ১৭ টাকাই রাখা হয়েছে।

প্রাকৃতিক গ্যাসের মূল্যহার ভোক্তা পর্যায়ে বৃদ্ধির জন্য এ বছরে কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লি. ও পশ্চিমাঞ্চল গ্যাস কোম্পানি লি., বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লি, জালালাবাদ গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন সিস্টেম লি, সুন্দরবন গ্যাস কোম্পানি লি এবং তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনে আলাদাভাবে আবেদন করে।

এছাড়া গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লি. সঞ্চালন ট্যারিফ বৃদ্ধি জন্য ২৯ জানুয়ারি কমিশনে আবেদন করে।

কমিশন কোম্পানিগুলোর আবেদনের পরীক্ষা-নিরীক্ষা করতে ১১ থেকে ১৪ মার্চ গণশুনানির আয়োজন করে। গ্যাসের উৎপাদন, এলএনজি আমদানি, সঞ্চালন ও বিতরণ ব্যয় এবং দেশের আর্থিক অবস্থার বিবেচনা বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন আইন, ২০০৩ এর ধারা ২২ (খ) ও ৩৪ এ ক্ষমতায় কমিশন প্রাকৃতিক গ্যাসের মূল্যহার ভোক্তা পর্যায়ে পুনর্নিধারণ করেছে।

বর্তমান গড় ৭ দশমিক ৩৮ টাকা/ঘনমিটার থেকে ৩২ দশমিক ৮ শতাংশ বৃদ্ধি করে ৯ দশমিক ৮০ টাকা/ঘনমিটার নির্ধারণ করা হয়েছে। বিদ্যমান ন্যূনতম চার্জ প্রত্যাহার করা হয়েছে। গৃহস্থালি ব্যতীত অন্যান্য গ্রাহক শ্রেণির ক্ষেত্রে প্রতি ঘনমিটার মাসিক অনুমোদিত লোডের বিপরীতে দশমিক ১০ টাকা হারে ডিমান্ড চার্জ আরোপ করা হয়েছে।

 

এ সম্পর্কিত আরও খবর