বৈধ অনলাইনগুলোর তালিকা প্রকাশ করা হবে: তথ্যমন্ত্রী

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-27 13:41:21

দেশে প্রচলিত অনলাইন নিউজপোর্টালগুলোকে দ্রুত নিবন্ধনের তাগিদ দিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। নিবন্ধন সম্পন্ন হলে বৈধ অনলাইনের তালিকা প্রকাশ করা হবে বলে জানান তিনি।

তিনি বলেন, আমরা সমস্ত অনলাইনগুলোকে রেজিস্ট্রেশনের জন্য ৩০ তারিখ পর্যন্ত সময় বেধে দিয়েছি। এরপর তথ্য মন্ত্রণালয়, আইসিটি মন্ত্রণালয় ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করে বৈধ অনলাইন পত্রিকার তালিকা প্রকাশ করব।

শনিবার (২৯ জুন) সকালে রাজধানীর শিল্পকলা একাডেমিতে 'গৌরবের অভিযাত্রায় ৭০ বছর: তারুণ্যের ভাবনায় আওয়ামী লীগ' শীর্ষক সেমিনারে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জাব্বারের বক্তব্যের প্রতিক্রিয়ায় এসব কথা বলেন তথ্যমন্ত্রী।

এ সময় ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যম ও অনলাইন গণমাধ্যমে ভুয়া খবর নিয়ন্ত্রণ করতে হলে তথ্য মন্ত্রণালয়ের সহযোগিতা লাগবে। তারা যদি আমাদের বলে এই অনলাইনগুলো বৈধ তাহলে আমরা বাকিগুলো বন্ধ করে দিব। অন্যদিকে ফেসবুক ও ইউটিউবগুলোতে কেউ গুজব স্ট্যাটাস দিলে আমরা সরাসরি হস্তক্ষেপ করতে পারি না। কারণ কোম্পানি দুইটি আমেরিকান। তারা যেকোনো বিষয়ে আমেরিকান কমিউনিটি স্টান্ডার্ড অনুসরণ করে। তবে আগামী সেপ্টেম্বরের পর সেখানেও হস্তক্ষেপ করতে পারব বলে আশা করি।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জাব্বারের বক্তব্য শেষেই তথ্যমন্ত্রী হাছান মাহমুদ অনলাইন গণমাধ্যমগুলোর নিবন্ধন নিয়ে সরকারি উদ্যোগের হালনাগাদ তথ্য তুলে ধরেন।

তথ্যমন্ত্রী আরও বলেন, একবার শুনলাম তিন হাজার আবেদন জমা পড়েছে। এরপর আবার নাকি আরও পাঁচ হাজার জমা পড়েছে। আমরা হয়ত আর এক সপ্তাহ, ১০ দিন সময় বাড়াবো। কিন্তু সবাইকে রেজিস্ট্রেশন করতে হবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, শিক্ষা উপমন্ত্রী ও আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মুহিবুল হাসান চৌধুরী নওফেল, উপপ্রচার সম্পাদক আমিনুল ইসলাম আমিন প্রমুখ। 

এ সম্পর্কিত আরও খবর