বদলে যাচ্ছে আবহাওয়া!

চট্টগ্রাম, জাতীয়

ড. মাহফুজ পারভেজ, কন্ট্রিবিউটিং এডিটর, বার্তা২৪.কম | 2023-12-12 19:50:55

জলবায়ু পরিবর্তনের ফলে বিশ্বব্যাপী নানা প্রাকৃতিক পালাবদল ঘটছে। আবহাওয়ার ক্ষেত্রেও অনেক পরিবর্তন লক্ষ্য করা যাচ্ছে। শীতপ্রধান দেশে গরম বাড়ছে। আবার বৃষ্টিবহুল অঞ্চলে পর্যাপ্ত বৃষ্টি হচ্ছে না।

ঋতুচক্রে এখন ভরা বর্ষাকাল হলেও বাংলাদেশের বহু অঞ্চলে আকাশ মেঘশূন্য। খা খা করছে দিগন্ত। গাছাপালা ঝিমুচ্ছে। বাতাস না থাকায় পাতাগুলো ঝিম ধরে আছে।

চট্টগ্রাম ভার্সিটির বনানীঘেরা পরিবেশ সর্বদা পাখিদের কলকাকলীতে মুখরিত হলেও তীব্র গরমে তাদের দেখা মিলছে না।প্রকৃতির পাশাপাশি পাখিগুলো থমকে গেছে। গরমের দাপটে সবাই অসহায়। বর্ষাকালে যেন চলছে চৈত্রের ভয়াল প্রতাপ।

জলবায়ু পরিবর্তনের আঁচ এতোটাই স্পষ্ট হচ্ছে যে, প্রকৃতি ও পরিবেশে এর প্রভাব স্পষ্টভাবে টের পাওয়া যাচ্ছে। ঘোরতর বর্ষাকালেও প্রচুর বৃষ্টির দেখা পাওয়া যাচ্ছে না। গত সাত দিনেও চট্টগ্রাম অঞ্চলে বর্ষার তুমুল বর্ষণ হয় নি।

সমুদ্র অতি কাছে। জলবাহী মেঘ ভরে থাকার কথা চট্টগ্রামের আকাশ। অথচ তেমন ঘটনা ঘটছে না। আকাশ হয়ে আছে খটমটে। শুষ্ক। শরতের নীল রঙে ছাওয়া।

বর্ষার কাজল-কালো মেঘ আর ঝমঝম বৃষ্টির বর্ষাকাল এবার দেখতে পারেনি চট্টগ্রামবাসী। বর্ষার মেঘ, বৃষ্টি ও আর্দ্র আবহাওয়ার বদলে পেয়েছে গরমের তীব্র দাহ। দিনমান কড়া রোদ, অসহনীয় গরম আর ঘাম মনে করিয়ে দিয়েছে চৈত্রের কথা।

বর্ষায় চৈত্রের প্রতাপ যে জলবায়ু পরিবর্তনের সুস্পষ্ট লক্ষণ, তা বোধগম্য হচ্ছে সবারই। খরতাপের মাঝে কয়েক দিন পর পর সামান্য এক পশলা বৃষ্টিকে নিয়েই এবারের বর্ষা অতিক্রান্ত হচ্ছে।

সামনের দিনগুলোতে জলবায়ু আরও বদলাবে; আবহাওয়া আরও বিরূপ হবে। বাংলাদেশের ঋতুবৈচিত্রে আসবে আমূল পরিবর্তন। ষড়ঋতু বাংলাদেশকে হয়ত খুঁজে পাওয়াই দুস্কর হবে প্রকৃতি ও পরিবেশে।

আবহাওয়ার পরিবর্তন আর জলবায়ুর বিন্যাস-ভাঙা আচরণ কেবল বাংলাদেশ বা চট্টগ্রামেই নয়, নাড়া দিয়েছে সারা বিশ্বকে। দক্ষিণ এশিয়ায় বাড়ছে উষ্ণতা। কমছে পানির স্তর। ভারতের শোনা যাচ্ছে পানির জন্য হাহাকার।

আপাত নিরাপদ ইউরোপেও আবহাওয়ার তাণ্ডব দেখা যাচ্ছে। সেখানকার প্রথাগত জলবায়ু বিগড়ে গেছে। ফ্রান্সে স্মরণকালের সবচেয়ে বেশি গরম পড়ছে। জার্মানিতে তাপমাত্রা রেকর্ড ছাড়িয়ে যেতে চলেছে। শীতপ্রধান দেশগুলো মনে হয় উষ্ণমণ্ডলীয় দেশে রূপান্তরিত হচ্ছে।

আরও পড়ুন: সর্বোচ্চ তাপে পুড়ছে ইউরোপ, ফ্রান্সে ৪৫ ডিগ্রি ছাড়িয়েছে

পৃথিবী আবহাওয়া বিষয়ক সমস্যায় জর্জরিত হচ্ছে প্রতিদিনই। জলবায়ুর ভারসাম্য রক্ষার চ্যালেঞ্জ মানবসভ্যতার সামনে সবচেয়ে বড় বিপদ হয়ে আসছে প্রতিনিয়ত। যার প্রভাব আমাদেরকে ক্রমাগত গ্রাস করছে।

মানুষের অবিমৃশ্যতায় প্রকৃতি ও পরিবেশ যে চরম বিরূপ হয়ে যাচ্ছে, তা আমরা কখন টের পেতে শুরু করেছি। বৃক্ষ, নদী, পাহাড়ের ক্ষতি করার কুফলও ধীরে ধীরে প্রকাশ পাচ্ছে পরিবেশগত ভারসাম্যহীন আচরণের মাধ্যমে।

সাধারণভাবে বাংলাদেশের এবং বিশেষভাবে চট্টগ্রামে আবহাওয়ার নেতিবাচক পালাবদল দেখে আমাদের আরও সতর্ক হওয়ার দরকার আছে। প্রকৃতি ও পরিবেশ সংরক্ষণ করে আবহাওয়া ও জলবায়ুকে স্থিতিশীল ও ভারসাম্যপূর্ণ রাখতে অতিদ্রুত সবাইকে এগিয়ে আসতে হবে।

এ সম্পর্কিত আরও খবর