আমাদের সন্তানদের কাছে আমরা অপরাধী

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-16 09:53:39

সুপারশপ কিংবা সুপারস্টোরেজগুলোতে যে সব খাদ্যপণ্য রাখা সেগুলোর মান নিয়ে নানা প্রশ্ন রয়েছে। সেসব মানহীন খাদ্য শিশুরাও খাচ্ছে, আমাদের সন্তানদের কাছে আমরা অপরাধী।

বৃহস্পতিবার (২৭জুন) সন্ধ্যায় রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ রিটেইল ফোরাম আয়োজিত ‘সুপারস্টোরে পণ্যের মান রক্ষণাবেক্ষণ’ শীর্ষক কর্মশালায় প্রবন্ধ উপস্থাপনকালে র‍্যাব সদর দফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম এসব কথা বলেন।

তিনি বলেন, আমদানিকৃত পণ্য কিভাবে আসছে, সোর্স কি, মেয়াদ আছে কিনা, মান কেমন, তা জানা থাকতে হবে সুপারস্টোর কর্তৃপক্ষকে। বিএসটিআই’র অনুমোদন ও ছাড়পত্র রয়েছে কিনা, আমদানিতে এলসি রয়েছে কিনা, ইনভয়েস, কাস্টমস ছাড়পত্র, পণ্যের লোগো ও মেয়াদের তারিখ ঠিক রয়েছে কিনা তা চেক করতে হবে। কারণ, একাধিক অভিযানে আমি এসবের ব্যত্যয় দেখেছি।

তিনি বলেন, অভিযানে দেখেছি, মেয়াদোত্তীর্ণ, ২ থেকে ১০ বছর আগে মেয়াদোত্তীর্ণ, অনুমোদিত নয়, চোরাই পথে আনা ও কাস্টমস ট্যাক্স ফাঁকি দেয়া পণ্য, মানহীন, ভেজাল ও পচা মাছ মাংস, সফট ড্রিংকস, খেজুরসহ ফলমূল, কসমেটিকস, তরল ও গুঁড়া দুধসহ নানান পণ্য আমদানি করে তা মজুদ ও বিক্রি করা হচ্ছে।

সারওয়ার আলম বলেন, বাইরের জুস বিক্রিতে সীমাবদ্ধতা আছে। কিন্তু এরপরও বিক্রি হচ্ছে হোক কিন্তু সেটা তো মানসম্পন্ন হতে হবে। সেটা নেই। মেয়াদ নেই। মেয়াদ শেষ হবার পর অধিকাংশ পণ্যের ডেট নতুন করে বসানো হয়েছে। কখনো নতুন প্যাকেটিংয়ে মানহীন ও মেয়াদোত্তীর্ণ পণ্য বিক্রির প্রমাণ পেয়েছি।

তিনি আরও বলেন, আমদানিকৃত গুঁড়া দুধ বন্দরে আসার পর ছাড়পত্র পাবার আগেই মেয়াদ শেষ হয়ে যাচ্ছে। আবার বাচ্চাদের দুধ আমদানির পর মেয়াদ শেষ কিংবা ১/৩ মাস মেয়াদ আছে এমন দুধ আমদানি করা হচ্ছে। কিটক্যাটের মতো জনপ্রিয় চকলেটের মেয়াদ ও মান অভিযানে পাওয়া যায়নি। আমরা শিশুদের কাছে কি অপরাধী হচ্ছি না। শিশুদের কাছে অপরাধবোধের জায়গা থেকে হলেও সচেতনতার সঙ্গে সরে আসা উচিত।

সারওয়ার আলম বলেন, আমরা অভিযানে দেখেছি কোল্ডস্টোরেজে বসে বসে খাদ্যপণ্যের মেয়াদের ডেট টেম্পারিং করা হচ্ছে। ২০১৩ সালে মেয়াদ শেষ এমন মাংস জব্দ করেছি। এসব আমাদের হিমাগার থেকে স্বপ্ন, অ্যাগোরা, মিনা বাজারসহ সকল সুপারশপ তো বটেই বিক্রি হয়েছে পাঁচ তারকা হোটেলেও। চিন্তা করতে পারেন আমরা আসলে কি খাচ্ছি?

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন র‌্যাবের মহাপরিচালক (ডিজি) বেনজীর আহমেদ, এসিআই লজিস্টিকসের বিজনেস ডিরেক্টর সোহেল তানভীর খান, ইন্টারন্যাশনাল ডিস্ট্রিবিউশন কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক আশরাফ বিন তাজ, স্বপ্নের নির্বাহী পরিচালক সাব্বির হাসান নাসির, সেন্টার ফর সার্ভিস কোয়ালিটি এনহান্সমেন্ট (সিএসকিউই) এর পরামর্শক ড. তামজিদুল ইসলাম প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর