ডেঙ্গু ও চিকুনগুনিয়া নিয়ে আতঙ্কের কিছু নেই: সাঈদ খোকন

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 11:52:51

ডেঙ্গু ও চিকুনগুনিয়া আতঙ্কিত হওয়ার মতো বিষয় না। আতঙ্কিত হওয়ার মতো কিছু নেই। জনগণের সচেতনতাই ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধের মূল হাতিয়ার বলে উল্লেখ করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

বৃহস্পতিবার (২৭ জুন) নগর ভবনের অডিটোরিয়ামে 'ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগ প্রতিরোধ বিষয়ক' সায়েন্টিফিক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেছেন মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

সাঈদ খোকন বলেন, 'ডেঙ্গু ও চিকনগুনিয়ার বিষয়ে জনগণের মধ্যে যেন আতঙ্ক ছড়িয়ে না পড়ে, সেদিকে আমাদের খেয়াল রাখতে হবে। জনগণকে সচেতন করতে হবে। ডেঙ্গু জ্বর বাসায় বসে সাত থেকে ১০ দিনেই ভালো হয়। তাই আতঙ্কিত না হয়ে সচেতন হতে হবে।’

এ সময় ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে মাসব্যাপী কর্মসূচির পরিকল্পনা তুলে ধরেন মেয়র খোকন।

মাসব্যাপী কর্মসূচির মধ্যে আগামী ১ জুলাই থেকে ১৫ জুলাই পর্যন্ত মশক নিধন কর্মসূচি চালানো হবে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের পাঁচটি অঞ্চলে টানা ১৫ দিন চলবে মশা নিধন কর্মসূচি।

১৫ জুলাই পর্যন্ত দক্ষিণ সিটি করপোরেশনের প্রতিটি ওয়ার্ডের পাড়া মহল্লায় জনসচেতনতা বাড়াতে লিফলেট বিতরণের পাশাপাশি মাইকিং করা হবে। সেই সঙ্গে বাড়ির ছাদ, ফুলের টবে, পানি যেন জমে না থাকে এবং সে ব্যাপারে করণীয় কী তা জানানো হবে।

বক্তব্য রাখছেন সাঈদ খোকন, ছবি: বার্তা২৪.কম

 

ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে ৪৫০টি মোবাইল টিমের মাধ্যমে প্রতিটি ওয়ার্ডে প্রাথমিক স্বাস্থ্যসেবা দেওয়া হবে।

যদি ১৫ জুলাইয়ের পর ডেঙ্গু ও চিকুনগুনিয়ার প্রকোপ বাড়লে কল সেন্টার খুলে দেওয়া হবে। কোনো ওয়ার্ডে যদি কেউ এ রোগে আক্রান্ত হন, তাহলে আমাদের ফোন করলে আমাদের স্বাস্থ্য কর্মকর্তারা গিয়ে বিনামূল্যে প্রাথমিক চিকিৎসা সেবা দেবে। প্রয়োজন হলে রোগীকে কাছাকাছি কোনো চিকিৎসা কেন্দ্রে নিয়ে গিয়ে চিকিৎসা দেওয়া হবে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের স্বাস্থ্য বিভাগ আয়োজিত এ সেমিনারে সভাপতিত্ব করেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমান। এতে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর কনক কান্তি বড়ুয়া ও দক্ষিণ সিটি করপোরেশনের কাউন্সিলররা।

এ সম্পর্কিত আরও খবর