রমেক হাসপাতালের ডায়ালাইসিস ইউনিট অচল

রংপুর, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2023-08-19 12:01:04

রংপুর মেডিকেল কলেজ (রমেক) হাসপাতালের নেফ্রোলজি বিভাগের ডায়ালাইসিসে ব্যবহৃত পানি সরবরাহের মেশিন নষ্ট হয়ে গেছে। এতে গত তিনদিন ধরে কিডনিজনিত রোগে আক্রান্ত রোগীদের ডায়ালাইসিস অচল হয়ে পড়েছে। ফলে অনেক রোগী হাসপাতাল ছেড়ে অন্যত্র যেতে বাধ্য হয়েছেন বলে জানা গেছে। দ্রুত ডায়ালাইসিস শুরু না হলে মুমূর্ষু রোগীরা অনাকাঙ্ক্ষিত ঘটনার শিকার হতে পারেন বলেও আশঙ্কা করছেন তাদের স্বজনরা।

বুধবার (২৬ জুন) বিকেলে রমেক হাসপাতালের নেফ্রোলজি (কিডনি) বিভাগের ডায়ালাইসিস ইউনিট ঘুরে এসব তথ্য জানা যায়।

জানা গেছে, নেফ্রোলজি বিভাগে সার্বক্ষণিক ডায়ালাইসিস কার্যক্রম চালু রাখতে দুটি ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট রয়েছে। এর একটি চারদিন আগে নষ্ট হয়েছে। অপরটি দিয়ে সেবা দিতে হিমশিম খাচ্ছেন কর্তৃপক্ষ। বর্তমানে ওয়াটার ট্রিটমেন্ট প্লান্টে ব্যবহৃত কেমিক্যাল সংশ্লিষ্ট ঠিকাদারি প্রতিষ্ঠান হতে সরবরাহ বন্ধ রয়েছে। ফলে দুটি প্ল্যান্ট নষ্ট হওয়ায় ডায়ালাইসিস কার্যক্রম বন্ধ রেখেছে হাসপাতাল কর্তৃপক্ষ। এতে চরম বিপাকে পড়েছেন রোগীরা।

ডায়ালাইসিস না পাওয়ায় ওয়ার্ডে অপেক্ষা করছেন রোগীসহ তার স্বজনরা, ছবি: বার্তা২৪

 

কিডনি রোগে আক্রান্ত স্বামীর চিকিৎসার জন্য ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী থেকে হাসপাতালে এসেছেন নুরবান। কিন্তু দুইদিন ধরে ডায়ালাইসিস ইউনিটে গিয়ে কোনো সেবা পাননি। পানির মেশিন নষ্ট থাকায় চিকিৎসকরা তার স্বামীর ডায়ালাইসিস করেনি কর্তব্যরতরা।

লালমনিরহাটের হাতিবান্ধা এলাকার মিন্টু মিয়া বার্তা২৪.কমকে জানান, তিনদিন ধরে ডায়ালাইসিস ইউনিটের পানির মেশিন নষ্ট। কেউ আমাদের কথা শুনছেন না। গত মঙ্গলবার (২৫ জুন) সকালে এ ব্যাপারে জানতে চাওয়ায় এক রোগীর স্বজনকে লাঞ্ছিত করেছেন কর্তব্যরতরা।

ডায়ালাইসিস ইউনিটে জীনাত আরা নামে একজন বার্তা২৪.কমকে বলেন, ‘কিডনি রোগীর ডায়ালাইসিসের জন্য স্টোর রুমে কোনো পানি নেই। ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট মেশিন নষ্ট, কেমিক্যাল নাই। এতে সাধারণ রোগীদের ভোগান্তি হচ্ছে।’

এ ব্যাপারে নাম না প্রকাশের শর্তে ডায়ালাইসিস ইউনিটের এক নার্স জানান, বর্তমানে ২৪টি ডায়ালাইসিস মেশিনের মধ্যে সচল আছে ১৮টি। প্রতিদিন ২ শিফটে ৫০ থেকে ৮০জন রোগীর ডায়ালাইসিস করা হয়। কিন্তু কেমিক্যাল না থাকা ও মেশিনের সমস্যার কারণে তিন দিন ধরে ডায়ালাইসিস কার্যক্রম বন্ধ রাখা হয়েছে।

তিনি আরও জানান, ডায়ালাইসিস করতে ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্টের উপকরণ সরবরাহকারী প্রতিষ্ঠানকে বকেয়া টাকা পরিশোধ না করায় এই ইউনিটে সমস্যা প্রকট আকারের দিকে যাচ্ছে।

ডায়ালাইসিসের মেশিনে ব্যবহারের জন্য ফ্লুইড, ছবি: বার্তা২৪   

 

এদিকে ডায়ালাইসিস কার্যক্রম বন্ধ রাখা প্রসঙ্গে রংপুর মেডিকেল কলেজ (রমেক) হাসপাতালের পরিচালক ডা. মো. আব্দুল গণি বার্তা২৪.কমকে বলেন, ‘ওয়াটার টট্রিটমেন্ট প্ল্যান্ট মেশিনগুলো ভালো করার জন্য সরবরাহকারী প্রতিষ্ঠানকে বলা হয়েছে। এটাতো সাময়িক সমস্যা। দ্রুত এর সমাধান করা হবে।’

কেমিক্যাল সরবরাহকারী প্রতিষ্ঠান লেকজিকোন কোম্পানির বকেয়া টাকা না দেওয়ার ব্যাপারে তিনি বলেন, ‘লেকজিকান গত দুই বছর বকেয়া থাকার পরও হাসপাতালে কাজ করছে। আমি যোগদানের পর তাদের সঙ্গে কথা বলে সময় চেয়েছি। এখন তারা বকেয়া টাকার জন্য চাপ দিচ্ছেন। আমি তাদের কাছে কয়েক মাস সময় চেয়েছি, কিন্তু তারা শুনছে না।’

এ সম্পর্কিত আরও খবর