উন্মুক্ত স্থানে মলত্যাগের হার ১ শতাংশ

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 18:49:44

দেশে উন্মুক্ত স্থানে মলত্যাগের হার মাত্র এক শতাংশ বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম। তিনি বলেন, বর্তমানে বাংলাদেশের বেসিক স্যানিটেশন কাভারেজ প্রায় শতভাগ। উন্মুক্ত স্থানে মলত্যাগের হার শতকরা মাত্র একভাগ।

মন্ত্রী আরো বলেন, স্যানিটেশনের সাফল্য পর্যালোচনাপূর্বক এ কথা বলা যায়—পরিবেশের অবিচ্ছেদ্য অংশ উন্নত স্যানিটেশন ব্যবস্থা।

বুধবার (২৬ জুন) হোটেল সোনারগাঁওয়ে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর কর্তৃক আয়োজিত দিনব্যাপী এক কর্মশালায় এসব কথা বলেন তাজুল ইসলাম।

তিনি বলেন, সানিটেশনের ক্ষেত্রে আমরা যে সাফল্য অর্জন করেছি সেটি ভুলে গেলে চলবে না। স্যানিটেশন নিশ্চিত করতে স্বাস্থ্যসম্মত ল্যাট্রিন স্থাপন পূর্বশর্ত হলেও ল্যাট্রিন ব্যবহার, হাত ধোয়ার অভ্যাসসহ প্রয়োজনীয় স্বাস্থ্যাভ্যাস মানুষের মধ্যে তৈরি হচ্ছে কিনা তা নিশ্চিত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী আরো বলেন, পরিচ্ছন্ন নির্মল পরিবেশের অবিচ্ছেদ্য অংশ হচ্ছে উন্নত স্যানিটেশন ব্যবস্থা। কিন্তু আবাসন স্যানিটেশনের পাশাপাশি যাতায়াত ব্যবস্থায় স্যানিটেশনে তেমন অগ্রগতি লক্ষ্য করা যায়নি। মানসম্মত মধ্যম আয়ের দেশের জন্য আগামীতে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে মানববর্জ্য ব্যবস্থাপনা। এখন আমাদের বড় চ্যালেঞ্জ পয়ঃবর্জ্য ব্যবস্থাপনা। এটা দেশের গ্রাম বা মফস্বল শহরগুলোতে খুব বেশি সমস্যা না হলেও বড় বড় শহরকে ভাবিয়ে তুলেছে। আগামীতে এটাই বড় চ্যালেঞ্জ হয়ে দেখা দেবে। দেশের গ্রাম ও শহরাঞ্চলে ল্যাট্রিনে মানববর্জ্য পূর্ণ হলে তা উন্মুক্ত স্থান বা জলাশয়ে ফেলা হচ্ছে, এতে সুপেয় পানির উৎসসমূহ দূষিত হয়।

প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, সামগ্রিক এ বিষয়গুলোতে স্থানীয় সরকার বিভাগকে আরো বেশি তৎপর হওয়া প্রয়োজন। যাতায়াত ব্যবস্থায় স্যানিটেশনের উন্নয়নের জন্য গৃহীত উন্নয়ন প্রকল্প বা পাইলট প্রকল্প নেওয়া যেতে পারে, যেখানে আজকের কর্মশালার প্রতিবেদনটি প্ল্যানিং টুলস হিসেবে ব্যবহার করা সম্ভব হবে। সরকারের পাশাপাশি আগ্রহী উন্নয়ন সহযোগী সংস্থা এ ক্ষেত্রে এগিয়ে আসতে পারে। এছাড়া, রেলপথ, নৌপথ ও সড়ক পথের কঠিন ও মানববর্জ্য ব্যবস্থাপনার উন্নয়নের জন্য প্রয়োজনীয় সার্বিক সহযোগিতা করবে মন্ত্রণালয়।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য, মন্ত্রণালয়ের সচিব হেলালুদ্দীন আহমেদসহ বিভিন্ন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জনস্বাস্থ প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. সাইফুর রহমান।

এ সম্পর্কিত আরও খবর