সারা দেশে ডেঙ্গুতে আক্রান্ত ৮৫৩ জন: স্বাস্থ্যমন্ত্রী

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 09:25:08

সারা দেশে এখন পর্যন্ত ডেঙ্গুজ্বরে আক্রান্ত ৮৫৩ জনের তথ্য পাওয়া গেছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

সোমবার (২৪ জুন) স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে "ডেঙ্গুজ্বর ও মেয়াদোত্তীর্ণ ঔষধ" নিয়ে ব্রিফিংকালে তিনি এ কথা জানান।

তিনি বলেন, আমরা সারা দেশে খোঁজ নিয়ে জেনেছি  ৮৫৩ জন ডেঙ্গু রোগী রয়েছে। তাদের মধ্যে দুইজন মারা গেছেন। অসুস্থ রোগীদের স্বাস্থ্যসেবা নিশ্চিতে সকল ব্যবস্থা নেয়া হয়েছে।

মন্ত্রী বলেন, মালয়েশিয়ায় ৭৪ জন, ফিলিপিনে ৩০০ জন এবং ভারতে ৭ জন ডেঙ্গুতে মারা গেছেন। সেই তুলনায় আমাদের দেশে দুইজন মারা গেছেন। তবে একজনও মৃত্যুবরণ করুক তা আমরা চাইনা।

জাহিদ মালেক বলেন, ইতোমধ্যে গত ৪ মার্চ এ সংক্রান্ত ন্যাশনাল কমিটি গঠন করা হয়েছে। তারা সভা করেছে। ইতোমধ্যে এডিস মশার তিনবার জরিপ করা হয়েছে। সেই তথ্য করপোরশেনে পাঠানো হয়েছে। তাদের অনুরোধ করা হয়েছে এডিস মশার উৎস ধ্বংস করতে। তাহলেই ডেঙ্গু ও চিকুনগুনিয়ার প্রকোপ কমে যাবে।

তিনি বলেন, ডেঙ্গু নিয়ন্ত্রণের জন্য আলোচনা চলছে। মানুষকে সচেতন করতে র‌্যালির আয়োজন করা হয়েছে। এ বিষয়ে হাসপাতালেও নির্দেশনা দিয়েছি, গাইডলাইন দিয়েছি কিভাবে ডেঙ্গু রোগীকে সেবা করতে হবে। তারা যাতে নিয়মিত ডেঙ্গু রোগী সম্পর্কে তথ্য দেয় সেই নির্দেশনা আছে। বেসরকারি হাসপাতালেও সেই নির্দেশনা দেওয়া আছে।

এ সম্পর্কিত আরও খবর