শিশুদের ‘এ’ ক্যাপসুল খাওয়ালেন মেয়র আতিক

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-12-15 17:15:00

রাজধানীর মোহম্মদপুরে ফার্টিলিটি সার্ভিসেস অ্যান্ড ট্রেনিং সেন্টারে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো কার্যক্রম উদ্বোধন করেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম।

 

শনিবার (২১ জুন) সকাল ৮টায় সারাদেশে এ কার্যক্রম শুরু হয়েছে। তবে সকাল সাড়ে ১০টায় ফার্টিলিটি সার্ভিসেস অ্যান্ড ট্রেনিং সেন্টারে শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাইয়ে আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রম উদ্বোধন করেন মেয়র। এদিন সারাদেশের প্রায় সোয়া দুই কোটি শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হচ্ছে।

এ সময় মেয়র আতিকুল ইসলাম বলেন, ‘‘ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হচ্ছে যাতে বাচ্চারা পুষ্টিহীনতা থেকে রক্ষা পায়, সুস্থ থাকে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। প্রধানমন্ত্রীর উদ্যোগে দেশ পোলিও মুক্ত হচ্ছে। ঠিক সেভাবেই দেশের কোনো শিশু যেন অপুষ্টিতে না ভোগে সেজন্য ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হচ্ছে।”

মেয়র আরো বলেন, ‘‘আজ সারাদেশে জাতীয়ভাবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হচ্ছে। আমরা দেখেছি, ভিটামিন ‘এ’ এর অভাবে কিন্তু রাতকানা রোগ হয়। রাতকানা এবং স্নায়ুবিক এসব রোগ ছাড়া যদি একটি সুস্থ বাচ্চা চাই, তাহলে ভিটামিন ‘এ’ এর কোন বিকল্প নেই।”

“আমরা জোর গলায় বলতে চাই, ভিটামিন ‘এ’ ক্যাপসুলের মান নিয়ে কোনো সমস্যা হবে না এবং যাচাই-বাছাই করে এর মান নিয়ন্ত্রণ করা হয়েছে এবার,” যোগ করেন মেয়র।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিএনসিসির অঞ্চল-৫ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মির্জা নাহিদ আহসান। অনুষ্ঠানে অনেকের মধ্যে উপস্থিত ছিলেন প্রধান নিবার্হী কর্মকর্তা ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) মো. আব্দুল হাই, ডিএনসিসি’র প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মো. মমিনুর রহমান মামুন ও মোহম্মদপুর ফার্টিলিটি সার্ভিসেস অ্যান্ড ট্রেনিং সেন্টারের পরিচালক ডা: মনিরুজ্জামান সিদ্দিকী।
 

এদিকে, জাতীয় ভিটামিন ‘এ’ ক্যাপসুল ক্যাম্পেইন কার্যক্রমের মাধ্যমে ছয় মাস থেকে ১১ মাস বয়সী শিশুদের একটি করে নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুদের একটি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল বিনামূল্যে খাওয়ানো হবে। দেশের দুই কোটি ২০ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত টিকাদান কেন্দ্র খোলা থাকবে। দেশব্যাপী এক লাখ ২০ হাজার স্থায়ী কেন্দ্রসহ অতিরিক্ত ২০ হাজার ভ্রাম্যমাণ কেন্দ্রের মাধ্যমে কার্যক্রম পরিচালিত হবে।

ভিটামিন এ ক্যাপসুল ভ্রাম্যমাণ যেসব কেন্দ্রে খাওয়ানো হবে সেগুলো হলো, বাসস্ট্যান্ড, লঞ্চঘাট, ফেরিঘাট, টোলপ্লাজা, বিমানবন্দর, রেলস্টেশন, এছাড়া দুর্গম এলাকায় ভিটামিন এ ক্যাপসুল ক্যাম্পেইন সফল করার জন্য পরবর্তী চারদিন বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে।

 

 

 

এ সম্পর্কিত আরও খবর