পায়রা বিদ্যুৎকেন্দ্রের ঘটনা অনভিপ্রেত: বিদ্যুৎ বিভাগ

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 19:07:09

পায়রা বিদ্যুৎ কেন্দ্রে গত ১৭ ও ১৮ জুন যে ঘটনা ঘটেছে তা অনভিপ্রেত। এটিকে একটি দুর্ঘটনা হিসেবেই দেখছে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (২০ জুন) রাতে মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মীর মোহাম্মদ আসলাম উদ্দিন পায়রা বিদ্যুৎকেন্দ্রে উদ্ভূত পরিস্থিতি সম্পর্কে বিদ্যুৎ বিভাগের দেওয়া ব্যাখ্যায় এসব কথা বলা হয়।

ব্যাখ্যায় আরও বলা হয়, নিহত শ্রমিক সাবিন্দ্র চন্দ্র দাস কাজের সময় নিরাপত্তার জন্য ব্যবহৃত সকল সরঞ্জাম পরিহিত ছিল। কিন্তু শেষবার তিনি সেফটি বেল্টের হুক যথাস্থানে ভুলবশত: স্থাপন না করায় উপর থেকে পড়ে গিয়ে নিহত হন। সেখান থেকে ঘটনার সূত্রপাত। পরে রাতে শ্রমিকদের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া সৃষ্টি হয়। এতে ১০ জন বাঙালি এবং ৬ জন চীনা শ্রমিক আহত হন। চীনা শ্রমিক ঝাং ইয়াং ফাং ধাওয়া পাল্টা ধাওয়ার সময় পড়ে গিয়ে মাথায় আঘাত পান। রাতেই তাকে উন্নত চিকিৎসার জন্য বরিশাল মেডিকেল কলেজে ভর্তি করা হয়। তবে দুর্ভাগ্যজনকভাবে চিকিৎসকদের আপ্রাণ চেষ্টা সত্ত্বেও তাকে বাঁচানো সম্ভব হয় নি।

বিদ্যুৎ বিভাগের ব্যাখ্যায় আরও বলা হয়, এ ঘটনায় চীন ও বাংলাদেশি আহত শ্রমিকদের কারো অবস্থা আশঙ্কাজনক নয়। তারপরও তাদের সকলকে ঢাকায় উন্নত চিকিৎসা দেওয়া হচ্ছে। উল্লেখ্য, পায়রা বিদ্যুৎকেন্দ্রের শ্রমিকরা কাজে ফিরে গেছেন। পরিস্থিতি এখন সম্পূর্ণ শান্ত রয়েছে।

পায়রা তাপবিদ্যুৎকেন্দ্র শ্রমিকদের নিরাপত্তকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে থাকে। ইতোমধ্যে ঘটনাস্থল পরিদর্শন করেছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, বিদ্যুৎ সচিব ড. আহমদ কায়কাউস, বাংলাদেশ চায়না পাওয়ার কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এ এম খোরশেদুল আলম এবং চায়না অ্যাম্বাসির দুইজন প্রতিনিধি।

বাংলাদেশ ও চীনা শ্রমিকদের সঙ্গে বৈঠকে সার্বিক বিষয়ে পর্যালোচনা করে ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেওয়া হয়েছে। প্রতিমন্ত্রী দ্রুত সময়ের মধ্যে দোষীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্যও আইন প্রয়োগকারী সংস্থাকে নির্দেশ দেন।

এ সম্পর্কিত আরও খবর