মডেল ফার্মেসিতে মেয়াদোত্তীর্ণ ওষুধ, দেড় লাখ টাকা জরিমানা

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 13:11:48

রাজধানীর গ্রিনরোডে মেয়াদোত্তীর্ণ ও নকল ওষুধ বিক্রি রোধে অভিযান চালাচ্ছেন র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব) সদর দফতরের ভ্রাম্যমাণ আদালত। অভিযানে একটি মডেল ফার্মেসিকে দেড় লাখ টাকা জরিমানা করা হয়েছে।

বৃহস্পতিবার (২০ জুন) দুপুর ১টার দিকে এ অভিযান শুরু হয়। র‍্যাব-২ এর সহযোগিতায় এ অভিযানে নেতৃত্ব দিচ্ছেন র‍্যাব সদর দফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম।

অভিযানের সময় সারোয়ার আলম বার্তা২৪.কমকে বলেন, ‘আমরা হাইকোর্টের নির্দেশ অনুযায়ী মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রি ও মজুদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করছি। আমরা দেখতে পাচ্ছি, অধিকাংশ ফার্মেসিতে মেয়াদোত্তীর্ণ ও নকল ওষুধ রয়েছে।’

এই মডেল ফার্মেসিকে দেড় লাখ টাকা জরিমানা করা হয়েছে, ছবি: বার্তা২৪.কম

 

বিকেল ৩টার দিকে তিনি জানান, দুপুর ১টায় অভিযান শুরু হয়েছে। এখনও অভিযান চলছে। মেয়াদোত্তীর্ণ ওষুধ রাখায় এ পর্যন্ত একটি ফার্মেসিকে দেড় লাখ টাকা জরিমানা করা হয়েছে। বেস্ট ওয়ান ফার্মা নামের এই ফার্মেসি স্বাস্থ্য মন্ত্রণালয়ের আওতাধীন ওষুধ প্রশাসন অধিদফতর থেকে মডেল ফার্মেসি হিসেবে স্বীকৃতি পেয়েছে।

সরোয়ার আলম আরো বলেন, ‘মডেল ফার্মেসি খ্যাত ফার্মেসিগুলোতে যদি নকল বা মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রি করা হয়, তাহলে অন্য যে কোনো ফার্মেসির তুলনায় তাদের শাস্তির মাত্রা বেশি হবে। কেননা তারা শুধু সাধারণ মানুষকে নয়, সরকারের সঙ্গেও প্রতারণা করছে।’

এ সম্পর্কিত আরও খবর