শুক্রবার আন্তর্জাতিক যোগ দিবস

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 16:02:42

শারীরিক সুস্থতা আর মানসিক শুদ্ধতা মানুষকে এনে দেয় সাফল্যের চাবিকাঠি। মানুষের শারীরিক ও মানসিক সুস্থতায় যোগ ব্যায়ামের বিকল্প নেই। এই ধারণা থেকে ২০১৪ সালের ২৭ সেপ্টেম্বর জাতিসংঘে ভাষণ দেওয়ার সময় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২১ জুনকে আন্তর্জাতিক যোগ দিবস ঘোষণার প্রস্তাব করেন। সেই প্রস্তাবের প্রেক্ষিতে ঐ বছর ১১ ডিসেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদ ২১ জুনকে আন্তর্জাতিক যোগ দিবস ঘোষণা করে।

সেই থেকে প্রতিবছর ২১ জুন পুরো ভারতজুড়ে আন্তর্জাতিক যোগ দিবসের নানা আয়োজন থাকে। এর পাশাপাশি বিশ্বের বিভিন্ন দেশে যোগ দিবস উদযাপন করা হয়। মানুষের মাঝে যোগ দিবসের চিন্তা চেতনা ছড়িয়ে দেওয়াই এই দিবসের মূল লক্ষ্য। প্রতিটি মানুষ যেন সুস্থতার সঙ্গে মানসিক শুদ্ধতার ভেতর দিয়ে বেড়ে উঠে সেই বার্তা ছড়িয়ে দেয় যোগ দিবস।

আগামীকাল শুক্রবার ২১ জুন বাংলাদেশেও যোগ দিবস পালিত হবে। ভারতীয় হাই-কমিশন প্রতি বছরের ন্যায় এবারও যোগ দিবস উপলক্ষে বাংলাদেশে নানা আয়োজন রাখা হয়েছে। শুক্রবার সকাল ৬টা থেকে ৮টা পর্যন্ত বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) যোগ দিবসের নানা কর্মসূচি উদযাপিত হবে। এই অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই-কমিশনার রীভা গাঙ্গুলি দাশ উপস্থিত থাকবেন।

এছাড়া বাংলাদেশ সরকারের মন্ত্রিপরিষদের সদস্য, সংসদ সদস্য, সাংস্কৃতিক কর্মী, সেলিব্রেটিদের নিয়ে যোগ ব্যায়াম অনুষ্ঠিত হবে। অন্যান্য বছরও যোগ দিবসে ভারতের প্রধানমন্ত্রী ভিডিও বার্তার মাধ্যমে যোগ দিবসের শুভেচ্ছা জানান। এবারও ভারতীয় প্রধানমন্ত্রী যোগ দিবসের শুভেচ্ছা জানাবেন বলে জানা গেছে।

এ সম্পর্কিত আরও খবর