উন্নয়ন বৈষম্য দূর করতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চান রংপুরবাসী

রংপুর, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম, রংপুর | 2023-08-30 09:22:48

রংপুরে উন্নয়ন বৈষম্য দূরীকরণের ঘোষণা না থাকায় প্রধানমন্ত্রী ও বাণিজ্যমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন রংপুর উন্নয়ন ফোরাম। সামাজিক এই সংগঠনের পক্ষ থেকে নতুন অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে বিশেষ বরাদ্দের দাবি জানানো হয়।

বুধবার (১৯ জুন) দুপুরে রংপুর মহানগরীর এক হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলন থেকে এ দাবি জানান ফোরামের নেতারা। 

পিছিয়ে পড়া রংপুরের উন্নয়নের দায়িত্ব প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজ কাঁধে তুলে নিয়েছেন বলে এ অঞ্চল এখন মঙ্গা মুক্ত হয়েছে। উন্নয়ন ফোরামের নেতৃবৃন্দ বলেন, বঙ্গবন্ধু কন্যার সুযোগ্য নেতৃত্ব রংপুরকে সিটি করপোরেশনে উন্নীতকরণ, মেট্রোপলিটনকরণ, লালমনিরহাট ও কুড়িগ্রামের সঙ্গে রংপুরের যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন ঘটেছে। তিস্তা নদীতে দুটি সেতু নির্মাণ, নীলফামারী ইপিজেড, ফুলবাড়ীতে তাপ বিদ্যুৎ কেন্দ্র ও ছিটমহলের মত অতি গুরুত্বপূর্ণ বিষয় সমাধান করে রংপুরবাসীকে কৃতজ্ঞ করেছেন। তাই তাঁর কাছে আমাদের দাবি সংশোধিত বাজেটে অগ্রাধিকার ভিত্তিতে পিছিয়ে পড়া রংপুরের জন্য বিশেষ বরাদ্দ ও বার্ষিক উন্নয়ন কর্মসূচীতে অন্যান্য বিভাগের মত রংপুর বিভাগেও পর্যাপ্ত বরাদ্দ নিশ্চিত করতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ প্রয়োজন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে উন্নয়ন ফোরামের আহ্বায়ক সুলতান মাহমুদ টিটন বলেন, এবারের বাজেট স্মার্ট বাজেট। তবে তৃতীয় সর্বোচ্চ বরাদ্দ দেয়া বাজেটে রংপুরের বৈষম্য দূরীকরণে বিশেষ কোনো বরাদ্দ রাখা হয়নি। আমরা চাই এই অঞ্চলে দারিদ্র নিরসন ও ব্যাপক কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে পোশাক শিল্প ও কৃষিভিত্তিক শিল্পজোন গড়ে তোলা, প্রস্তাবিত ইকোনমিক জোন ও আইটি পার্ক স্থাপন, সোনারহাট স্থলবন্দরকে পূর্ণাঙ্গরুপে চালু করা, বিভাগীয় নগরী হিসেবে রংপুরে পর্যাপ্ত সরকারি-বেসরকারি স্কুল, কলেজ ও কৃষি বিশ্ববিদ্যালয়, মেডিকেল ও টেকনিক্যাল বিশ্ববিদ্যালয় স্থাপন করা, রংপুর থেকে ঢাকাগামী বিরতিহীন ট্রেন চালু, দীর্ঘমেয়াদী নগর উন্নয়ন পরিকল্পনা প্রদান ও দ্রুত বাস্তবায়নে পর্যাপ্ত বরাদ্দ প্রদান, বিদেশে শ্রম রফতানিতে রংপুরের বৈষম্য দূরীকরণ ও প্রণোদনা সাপেক্ষে রংপুরে শিল্পায়ন নিশ্চিত করা হোক। 

এ সময় প্রস্তাবিত বাজেটে রংপুর বিভাগের জন্যে বিশেষ বরাদ্দসহ আট দফা দাবি মেনে নেওয়া না হলে প্রতিবাদি কর্মসূচি দেওয়ার ঘোষণা দেয়া হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ফোরামের সদস্য সচিব রাকিবুল হাসান রাকিব, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও সংগঠক ড. তুহিন ওয়াদুদ, যুবলীগ নেতা আতাউজ্জামান বাবু, ফোরামের যুগ্ম আহ্বায়ক রুম্মন ইসলাম, অনিন্দ্য রায়, বেলাল হোসেন প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর