তামাক সেবনে অসংক্রামক রোগে আক্রান্ত হয় ১২ লাখ মানুষ

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 00:13:50

বাংলাদেশে ধূমপান ও তামাক সেবনের কারণে ১২ লক্ষ মানুষ অসংক্রামক রোগে আক্রান্ত হয় বলে জানিয়েছেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বাবলু কুমার সাহা।

তিনি বলেন, 'বাংলাদেশে তামাকের ভয়াবহতা অত্যন্ত ব্যাপক। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ২০০৪ সালের গবেষণায় দেখা গেছে , বাংলাদেশে ধূমপান ও তামাক সেবনের কারণে ১২ লক্ষ মানুষ ১৮টি প্রাণঘাতী অসংক্রামক রোগে আক্রান্ত হয়। এজন্য তামাক নিয়ন্ত্রণে সবাইকে সক্রিয় হতে হবে।'

বুধবার (১৯ জুন) সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

তিনি জানান, প্রতিবছরের ন্যায় এ বছরও বিশ্ব তামাকমুক্ত দিবস উদযাপনের করবে সরকার। প্রতিবছর ৩১ মে দিবসটি পালিত হলেও এ বছর অনিবার্য কারণবশত তারিখ পিছিয়ে ২০ জুন নির্ধারণ করা হয়েছে। এ হিসাবে আগামীকাল র‍্যালি, আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচির মাধ্যমে দিবসটি উদযাপিত হবে।

অতিরিক্ত সচিব বলেন, 'স্বাস্থ্য সেবা বিভাগের জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেল, স্বাস্থ্য অধিদফতরের অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ কর্মসূচি, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের সমন্বয়ে আগামীকাল জাতীয়ভাবে বিশ্ব তামাকমুক্ত দিবস উদযাপনের পদক্ষেপ নেয়া হয়েছে।'

এছাড়া ঢাকাসহ সারাদেশে সিভিল সার্জনের মাধ্যমে এ দিবস উদযাপনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে বলে জানান তিনি।

তামাকের কারণে পৃথিবীতে প্রতিবছর ৭০ লক্ষাধিক মানুষ অকালে মারা যায় জানিয়ে তিনি বলেন, 'তামাক উৎপাদন, প্রক্রিয়াজাতকরণ ও সেবন–প্রতিটি ক্ষেত্রেই পরিবেশ, জনস্বাস্থ্য এবং অর্থনীতির ওপর প্রভাব পড়ে। তামাক সেবন প্রাণঘাতী নেশা। তামাক সেবনের কারণে হৃদরোগ, স্ট্রোক, ক্যানসার, ডায়বেটিসসহ বিভিন্ন অসংক্রামক রোগ দেখা দেয়। প্রাণঘাতী এসব রোগের চিকিৎসা অত্যন্ত ব্যয়বহুল ও দীর্ঘমেয়াদি।

সরকারের পাশাপাশি বেসরকারি সংস্থা, গণমাধ্যমসহ সব শ্রেণিপেশার মানুষকে তামাকের বিরুদ্ধে সামাজিক আন্দোলনে শামিল হওয়ার আহ্বান জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর