ঢাকায় যানজট নিরসনে ‘মেট্রোরেল নেটওয়ার্ক’

ঢাকা, জাতীয়

তপন কান্তি রায়, স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম | 2023-08-27 14:15:05

রাজধানী ঢাকায় জনসংখ্যার সঙ্গে সঙ্গে বাড়ছে যানজটও। এ সমস্যা নিরসনে বিভিন্ন সময় বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হলেও সেগুলো কোনো কাজে আসছে না। তবে এবার এ সমস্যা সমাধানে ঢাকায় ‘মেট্রোরেল নেটওয়ার্ক’ গড়ে তোলার উদ্যোগ নিয়েছে সরকার। এই নেটওয়ার্কের আওতায় ঢাকায় মোট ছয়টি মেট্রোরেল রুট নির্মাণ করা হবে, যা ঢাকা শহরের যানজট নিরসনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। এই নেটওয়ার্ক সমন্বয় করছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিএসএল)।

জানা গেছে, ইতোমধ্যে উত্তরা-মতিঝিল রুটে মেট্রোরেল এমআরটি-৬ নির্মাণ কাজ শুরু হয়েছে। আর ঢাকার পূর্ব-পশ্চিম এলাকাকে মেট্রোরেলে সংযুক্ত করতে উত্তরে হেমায়েতপুর-ভাটারা রুটে এমআরটি-৫ নর্দান এবং দক্ষিণে গাবতলী-দাশেরকান্দি রুটে এমআরটি-৫ সাউদার্ন রুট নির্মাণ করা হবে।

এই নেটওয়ার্কের বিষয়ে ডিএমটিএসএল’র ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম এ সিদ্দিক বার্তা২৪.কম-কে বলেন, ‘এমআরটি-৫ লাইনের মধ্যে পৃথক দুটি রুট নির্ধারণ করা হবে। যা নর্দান ও সাউদার্ন ভাগে বিভক্ত। এর মধ্যে নর্দান রুটের আওতায় প্রায় ২০ কিলোমিটার লাইনের নির্মাণ কাজ শেষ হবে ২০২৮ সালে। সাভারের হেমায়েতপুর থেকে ভাটারা থানা পর্যন্ত এই রুটে উড়াল ও পাতাল মেট্রোরেল নির্মাণ করা হবে।’

তিনি আরও বলেন, ‘এই মেট্রোরেল নেটওয়ার্কের আওতায় ইতোমধ্যে ঢাকা-মতিঝিল রুট দৃশ্যমান হয়েছে। ২০২১ সালে দেশের প্রথম উড়াল মেট্রোরেল চালু করা যাবে বলে আশা করা হচ্ছে। আর বাকি পাঁচটি রুট নির্মাণ করা হবে ২০৩০ সালের মধ্যে।’

এ বিষয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বার্তা২৪.কম-কে বলেন, ‘ঢাকা মহানগরীর যানজট নিরসন ও গণপরিবহনের সক্ষমতা বাড়াতে ২০৩০ সালের মধ্যে ৬টি মেট্রো রুট নির্মাণের পরিকল্পনা আছে সরকারের। ২০২১ সালের বিজয় দিবসে প্রথম মেট্রোরেল চালু করা হবে।’

এমআরটি -১: প্রথম পাতাল মেট্রোরেল

এমআরটি -১ মেট্রো রুটের দূরত্ব হবে ৩১.২৪ কিলোমিটার, যা ২০২৬ সালের মধ্যে নির্মাণ করা হবে। এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৫৩ হাজার কোটি টাকা। লাইনটি বিমানবন্দর ও পূর্বাচল রুটে বিভক্ত থাকবে। প্রথম রুটটি বিমানবন্দর থেকে কমলাপুর পর্যন্ত ১৯.৮৭২ কিলোমিটার পাতাল রেল স্থাপন করা হবে। আর দ্বিতীয় রুটটি নতুনবাজার থেকে পূর্বাচল পর্যন্ত ১১.৩৬৯ কিলোমিটার উড়াল মেট্রোরেল নির্মাণ করা হবে।

এমআরটি -৫ নর্দান

হেমায়েতপুর-বালিয়াপুর-মধুমতি- আমিন বাজার-গাবতলী-দারুসসালাম-মিরপুর ১- মিরপুর ১০- মিরপুর ১৪- কচুক্ষেত- বনানী-গুলশান ২-নতুন বাজার-ভাটারা পর্যন্ত মোট ২০ কিলোমিটারের এই রুট নির্মাণ করা হবে। এরমধ্যে উড়াল রুট সাড়ে ৬ কিলোমিটার এবং পাতাল রুট হবে সাড়ে ১৩ কিলোমিটার। এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৪১ হাজার ২৬১ কোটি টাকা। ২০২৮ সালের মধ্যে এই রুটের নির্মাণ কাজ শেষ করা হবে।

এমআরটি -৫ সাউদার্ন

গাবতলী থেকে দাশেরকান্দি পর্যন্ত মোট ১৭.৪০ কিলোমিটার এই রুটটি নির্মাণ করা হবে ২০৩০ সালের মধ্যে। গত মার্চ মাসে প্রকল্পের প্রাক সম্ভাব্যতা যাচাই করা হয়েছে। রুটটি হবে গাবতলী-টেকনিক্যাল-কল্যাণপুর-শ্যামলী-কলেজ গেট-আসাদ গেট-রাসেল স্কয়ার-পান্থপথ-সোনারগাঁও-হাতিরঝিল-নিকেতন-রামপুরা-আফতাবনগর পশ্চিম-আফতাবনগর সেন্টার-আফতাবনগর পূর্ব-দাশেরকান্দি।

এমআরটি-২

গাবতলী থেকে চট্টগ্রাম রোড পর্যন্ত উড়াল-পাতাল রেলের সমন্বয়ের প্রায় ২৪ কিলোমিটারের এই রুট নির্মাণ করা হবে ২০৩০ সালের মধ্যে। প্রকল্পটি জাপান-বাংলাদেশ পাবলিক প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) আওতায় নির্মাণ করা হবে। সম্ভাব্য রুট ধরা হয়েছে: গাবতলী-এমবাংকমেন্ট রোড-বসিলা-মোহাম্মদপুর বিআরটিসি বাসস্ট্যান্ড-সাত মসজিদ রোড-ধানমন্ডি ২ -সায়েন্স ল্যাবরেটরি-নিউ মার্কেট-নীলক্ষেত-আজিমপুর-পলাশী-শহীদ মিনার-ঢাকা মেডিকেল কলেজ-পুলিশ হেডকোয়ার্টার-গোলাপ শাহ মাজার-বঙ্গভবনের উত্তর পাশ-মতিঝিল-আরামবাগ-কমলাপুর-মুগদা-মান্ডা-ডেমরা-চট্টগ্রাম রোড।

এমআরটি-৪

কমলাপুর থেকে নায়ারণগঞ্জ রেলওয়ে ট্রাকের নিচ দিয়ে প্রায় ১৬ কিলোমিটার দীর্ঘ পাতাল মেট্রোরেল নির্মাণ করা হবে। জাপান-বাংলাদেশ সরকার ও বেসরকারি বিনিয়োগকারীদের অংশগ্রহণে এই প্রকল্প বাস্তবায়ন করা হবে।

এ সম্পর্কিত আরও খবর