ঝুঁকির তালিকায় সুন্দরবনের অন্তর্ভুক্তিতে এনসিএসএস-এর সমর্থন

ঢাকা, জাতীয়

সেন্ট্রাল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-11 05:17:43

ঝুঁকিতে থাকা বিশ্ব ঐতিহ্যগুলোর খসড়া তালিকায় বাংলাদেশের সুন্দরবনকে অন্তর্ভুক্ত করেছে ইউনেস্কো। চলতি সপ্তাহের শুরুর দিকে ওই তালিকা প্রকাশ করে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক এই সংস্থা।

ইউনেস্কোর এই সিদ্ধান্তকে সমর্থন জানিয়েছে সুন্দরবন রক্ষা বিষয়ক জাতীয় কমিটি (NCSS)। শনিবার (১৫ জুন) গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে সংস্থাটির এই সিদ্ধান্তকে স্বাগত জানান দেশের বেসরকারি এই সংগঠন। 

সংগঠনটির আহবায়ক অ্যাডভোকেট সুলতানা কামাল বলেন, এটা খুবই দুর্ভাগ্যজনক যে সুন্দরবন অত্যন্ত ঝুঁকির মধ্যে রয়েছে। আমরা জানি যে, খসড়া ওই তালিকা শক্তিশালী ও অকাট্য প্রমাণের উপর ভিত্তি করেই করা হয়েছে এবং ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর দ্যা করজারভেশন অব ন্যাচার- আইইউসিএন এসব যথাযথভাবেই পর্যালোচনা করেছে। নির্মাণাধীন রামপাল বিদ্যুৎ কেন্দ্রের দূষণ ও বর্জ্য সুন্দরবনকে ঝুঁকির মধ্যে ফেলেছে এবং পানি দূষণ করবে।

তিনি বলেন, পরিবেশ ও ন্যায় বিচার বিষয়ক আমাদের অর্ধশতাধিক সংগঠন ইউনেস্কোর এই সিদ্ধান্তকে সমর্থন জানায়। আজারবাইজানের বাকুতে আস্ন্ন বৈঠকে এই সিদ্ধান্ত বাতিল করতে ওয়ার্ল্ড হেরিটেজ কমিটিকে আহবান জানাই।

বিজ্ঞপ্তিতে সংগঠনটির পক্ষ থেকে খসড়া ওই তালিকা পাস করার আহবান জানান রোহিনী কামাল। তিনি বলেন, চীন ও ভারত তাদের দুর্বল প্রতিবেশীর সুন্দরবনে তাপবিদ্যুৎ কেন্দ্রের বর্জ্য ফেলার ব্যাপারে কমিটির কাছে যুক্তি তুলে ধরবে। রাজনৈতিক চাপে কমিটি এই সিদ্ধান্ত বাতিল করলে তাদের মান ক্ষুণ্ন হবে।  

এ সম্পর্কিত আরও খবর