আষাঢ়ের প্রথম দিনে মেঘ-বৃষ্টির লুকোচুরি

বিবিধ, জাতীয়

শাদরুল আবেদীন, নিউজরুম এডিটর, বার্তা২৪.কম | 2023-08-31 11:52:33

"আবার এসেছে আষাঢ় আকাশ ছেয়ে--
আসে বৃষ্টির সুবাস বাতাস বেয়ে।
এই পুরাতন হৃদয় আমার আজি
পুলকে দুলিয়া উঠিছে আবার।"

আষাঢ় নিয়ে কবিগুরু রবিন্দ্রনাথ ঠাকুর লিখেছেন এমন অসংখ্য কবিতা।

তার কবিতার মতোই মেঘের গর্জন আর বৃষ্টি দিয়ে আজ শনিবার (১৫ জুন) বর্ষাকালের আগমন ঘটল। কারণ, আজ ১৪৩৬ বঙ্গাব্দের বর্ষা ঋতুর প্রথম দিন এবং আষাঢ়ের ১ তারিখ।

বর্ষার এ সময়ে প্রকৃতি নিজেকে নতুন করে সাজিয়ে নেয়। কদম ফুলের ঘ্রাণ যেন মুগ্ধ করে সবাইকে। বাংলাদেশের আবহাওয়াবিদরা বর্ষাকে সেকেন্ড সামার বলে থাকেন। কারণ, বৃষ্টি হলেও ভ্যাপসা গরমে অতিষ্ঠ হয়ে ওঠে জনজীবন। তবে মৌসুমি বায়ু প্রবাহের কারণে যখন বৃষ্টিপাত হয়, তখন প্রকৃতি ভিন্ন সাজে আমাদের সামনে উপস্থিত হয়। তবুও বর্ষাকে ঋতুর রাণী বলা হয়ে থাকে।

শনিবার ভোর ৬ টা থেকে রাজধানীর আকাশে মেঘ জমতে থাকে। এরপর আকাশে কালো মেঘের সৃষ্টি, এমন সময় নামল বৃষ্টি। ধীরে ধীরে পুরো রাজধানী জুড়ে বৃষ্টি শুরু হয়। তবে এই বৃষ্টি কিছু সময়ের মধ্যে থেমে গেলেও আকাশ এখন কালো। সঙ্গে রয়েছে মেঘের গর্জনও। তবে কিছু জায়গায় থেমে থেমে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। এ ছাড়া দেশের বিভিন্ন স্থানে গত শুক্রবার (১৪জুন) থেকে বৃষ্টি হচ্ছে।

আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক বার্তা ২৪.কমকে জানান, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ থেকে উত্তর-পূর্ববঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। দক্ষিণ-পশ্চিমমৌসুমী বায়ু বরিশাল, চট্টগ্রাম, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগ অতিক্রম করে বাংলাদেশের উত্তর-পশ্চিমাঞ্চল পর্যন্ত অগ্রসর হয়েছে। আজ সকাল থেকে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হচ্ছে। তবে বেশিরভাগ স্থানে হালকা বৃষ্টি হচ্ছে। আকাশের এখনও মেঘ আছে। শুক্রবারও দেশের কয়েকটি স্থানে বৃষ্টি হয়েছে।

 

তিনি আরও জানান, মৌসুমি বায়ুর কারণে আগামী পাঁচদিনে বৃষ্টির প্রবণতা আরও বৃদ্ধি পাবে। তাপমাত্রাও কিছুটা কমবে। এছাড়া বর্ষা মৌসুমে কয়েকদিন পর পর টানা বৃষ্টি থাকবে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে- চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় আর রংপুর, ঢাকা, ময়মনসিংহ ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা ও রাজশাহী বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। একই সাথে চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

অপরদিকে, রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপ প্রবাহ বয়ে যাচ্ছে এবং কিছু কিছু এলাকা থেকে তা প্রশমিত হতে পারে।

এদিকে, গ্রীষ্মকে বিদায় জানাতে আষাঢ়ের প্রথম দিনেই প্রাণ জুড়ানো বৃষ্টির ফোঁটায় অনেকে হয়ত নিজেকে ভিজিয়ে নিবেন। কেউবা মনের ভুলে গেয়ে উঠবেন (বর্ষার প্রথম দিনে/ ঘনকালো মেঘ দেখে/ আনন্দে যদি কাঁপে তোমার হৃদয়/ সেদিন তাহার সাথে কর পরিচয়....। কিংবা এসো ঝর ঝর বৃষ্টিতে, জল ভরা দৃষ্টিতে...।)

এ সম্পর্কিত আরও খবর