চীনা সহায়তার প্রকল্পগুলোর গতি বাড়ানোর তাগিদ রেলমন্ত্রীর

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-22 20:20:02

রেলপথ মন্ত্রী মোঃ নূরুল ইসলাম সুজন বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূতকে চীনের সহায়তায় বাংলাদেশ রেলওয়েতে চলমান প্রকল্পগুলোর কাজের গতি বাড়াতে সহায়তার অনুরোধ জানিয়েছেন।

বৃহস্পতিবার (১৩ জুন) সকালে রেলমন্ত্রী রেলভবনে বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত জাং জুয়াও রেলমন্ত্রীর সাথে সাক্ষাৎ করতে আসলে এ অনুরোধ জানানো হয়।

নুরুল ইসলাম সুজন এ সময় বলেন, ‘বর্তমানে চীনের ঠিকাদারী প্রতিষ্ঠান পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পসহ অনেক বড় প্রকল্পে কাজ করছে। পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প সরকারের অগ্রাধিকার প্রকল্পের একটি।’

কাজের গুণাগুণ ঠিক রেখে নির্ধারিত সময়ে কাজ শেষ করতে ঠিকাদারকে চাপে রাখার জন্য রাষ্ট্রদূতকে অনুরোধ করেন রেলমন্ত্রী।

রেলমন্ত্রী বলেন, ‘সারাদেশকে পর্যায়ক্রমে ডুয়েলগেজে রুপান্তরের উদ্যোগ নেওয়া হয়েছে। এ জন্য চীন সরকারের কাছ থেকে প্রয়োজনীয় আর্থিক সহায়তা দরকার।’

তাছাড়া বাংলাদেশি শিক্ষার্থীদের চীনে কারিগরি প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণের অনুরোধ করেন রেলমন্ত্রী। বিশেষ করে রেলওয়েতে যন্ত্রকৌশল ও পুরকৌশল বিষয়ে প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণের উপর অগ্রাধিকার দেন।

রেলমন্ত্রী এ সময় রোহিঙ্গাদের দ্রুত ফিরিয়ে নিতে সহায়তার জন্যও চীনা রাষ্ট্রদূতকে অনুরোধ জানান। চলমান ও ভবিষ্যতে চীনের অর্থায়নে গৃহীত সম্ভাব্য প্রকল্প নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

বিশেষ করে জি টু জি ভিত্তিতে যে চারটি প্রকল্প চলছে- পদ্মা সেতু রেল সংযোগ, ঈশ্বরদী-জয়দেবপুর সেকশনে ডুয়েলগেজ ডাবল লাইন নির্মাণ, আখাউড়া-সিলেট সেকশনকে ডুয়েলগেজে রুপান্তর প্রকল্প ও জয়দেবপুর-ময়মনসিংহ-জামালপুর সেকশনে ডুয়েলগেজ লাইন নির্মাণ প্রকল্প নিয়ে আলোচনা হয়।

চীনের রাষ্ট্রদূত এ সময় বাংলাদেশে হাইস্পিড ট্রেন নির্মাণে সহায়তার আগ্রহ প্রকাশ করে বলেন, ‘চীন এখন উন্নত প্রযুক্তি ব্যবহার করে উচ্চ গতির ট্রেন চালাচ্ছে। বাংলাদেশে আমরা দ্রুত গতির ট্রেন নির্মাণে আগ্রহী। এছাড়া চলমান প্রকল্পগুলোর কাজের গতি বাড়ানোর বিষয়ে ঠিকাদারদের সাথে যোগাযোগ অব্যাহত আছে।’

এ সময় রেলপথ মন্ত্রণালয়ের সচিব মোঃ মোফাজ্জেল হোসেন, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক কাজী মোঃ রফিকুল আলম ও একাধিক প্রকল্প পরিচালকসহ সংশ্লিষ্ট রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর