কালীগঞ্জে পাঠ্যপুস্তক বিক্রি নিয়ে তুলকালাম

ঢাকা, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাতক্ষীরা | 2023-08-27 05:01:16

সাতক্ষীরার কালীগঞ্জে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) বই বিক্রি নিয়ে তুলকালাম কাণ্ড ঘটেছে। উপজেলার মৌতলা বাজারে মাধ্যমিক বিদ্যালয়ের পাঠ্যপুস্তক বিক্রি করার সময় নুরুজ্জামান নামে এক ভাঙারি ব্যবসায়ীকে হাতেনাতে আটক করেছেন স্থানীয়রা।

মঙ্গলবার (১১ জুন) দিাবগত রাতে শ্যামনগর উপজেলার ভাঙারি ব্যবসায়ী নুরুজ্জামান মৌতলা বাসস্ট্যান্ডের বিশ্বজিতের ভাঙারি দোকানে প্রায় সাড়ে ৩ টন ওজনের মাধ্যমিক বিদ্যালয়ের ৬ষ্ঠ-১০ম শ্রেণির বই বিক্রি করতে যান। সরকারি বই দেখে স্থানীয়দের সন্দেহ হলে ভ্যানভর্তি বইসহ নুরুজ্জামানকে আটক করেন স্থানীয়রা।

খবর পেয়ে মৌতলা ইউনিয়ন পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান খলিলুর রহমান ঘটনাস্থলে উপস্থিত হয়ে বই কোথায় পেয়েছেন জানতে চান। ব্যবসায়ী নুরুজ্জামান বলেন, শ্যামনগর পাইলট মাধ্যমিক বিদ্যালয় থেকে বইগুলো কিনেছেন। পরবর্তীতে সংবাদ পেয়ে শ্যামনগর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ঘটনাস্থলে উপস্থিত হন।

বুধবার (১২ জুন) সকাল ১১টার দিকে শ্যামনগর উপজেলা পরিষদের চেয়ারম্যান আতাউল হক দোলন মৌতলা ইউনিয়ন পরিষদে এসে বইগুলি পরিদর্শন করেন। বইগুলোর মধ্যে ২০১৪ থেকে ২০১৯ সালের বিভিন্ন শ্রেণির বই আছে বলে তিনি নিশ্চিত করেন।

শ্যামনগর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আকরাম হোসেন বলেন, নিয়ম অনুযায়ী সরকারি পুরাতন বই বিক্রি করা হয়েছে। কিন্তু ওই সময় ব্যবসায়ী নুরুজ্জামানের কাছে কোন কাগজপত্র না থাকায় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের হেফাজতে বইগুলো রাখা হয়েছে। বুধবার দুপুর ১২টার দিকে কাগজপত্র দেখিয়ে ইউনিয়ন পরিষদ থেকে বইগুলি নিয়ে গেছেন ওই ব্যবসায়ী। বইগুলির মধ্যে ভুলে ২০১৯ সালের ৩টি বই চলে গিয়েছিল।

এ বিষয়ে শ্যামনগর উপজেলা নির্বাহী অফিসার কামরুজ্জামান বলেন, গত কয়েক দিন আগের একটি সভায় ২০১৫ সালের আগের পুরাতন বই বিক্রির বিষয় উপস্থাপন করা হয়েছিল। কেন ২০১৯ সালের বই বিক্রি করেছেন সেটা মাধ্যমিক শিক্ষা অফিসার বুঝবেন।

শ্যামনগর উপজেলা পরিষদের চেয়ারম্যান শেখ আতাউল হক দোলন জানান, তিনি নিজে ঘটনাস্থলে যেয়ে বইগুলি পরিদর্শন করেছেন। উপজেলা শিক্ষা অফিসার নিয়ম বহির্ভূতভাবে ২০১৬-২০১৯ সালের বই বিক্রি করেছেন বলে মন্তব্য করেন তিনি।

এ সম্পর্কিত আরও খবর