‘এবারের ঈদযাত্রায় দুই শতাধিক মৃত্যু’

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-29 02:59:39

ঈদুল ফিতরে দেশের সড়ক, মহাসড়ক, রেল ও নৌপথে ১৮৫টি দুর্ঘটনা ঘটেছে। এসব দুর্ঘটনায় ২২১ জন নিহত ও ৬৫২ জন আহত হয়েছেন। পঙ্গু হয়েছেন ৩৭৫ জন।

তবে এবারের ঈদে ছুটি বেশি থাকায় ঈদযাত্রা কিছুটা স্বস্তিদায়ক হয়েছে। অন্য বছরের তুলনায় সড়ক দুর্ঘটনা, প্রাণহানি ও ক্ষয়ক্ষতির পরিমাণও কিছুটা কমেছে।

বুধবার (১২ জুন) জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানায় ‘যাত্রী অধিকার সংরক্ষণ পরিষদ’।

সংগঠনটির পর্যবেক্ষণে দেখানো হয়েছে, ঈদ কেন্দ্রিক অতিরিক্ত যাত্রীচাপ, চালকদের প্রতিযোগিতামূলক মনোভাব, অতিরিক্ত গতিতে গাড়ি চালানো, অদক্ষ চালক দিয়ে গাড়ি চালানো, ফিটনেসবিহীন যানবাহন, বিপদজ্জনক ওভারটেকিং ও যাত্রীদের ট্রাফিক আইন না মানার প্রবণতার কারণে এসব দুর্ঘটনা ঘটেছে।

সংগঠনটির সভাপতি ব্রিগেডিয়ার জেনারেল (অবসরপ্রাপ্ত) জি এম কামরুল ইসলাম বলেন, আমাদের দেশে দুর্ঘটনার মূল কারণ অসচেতনতা। পুরনো গাড়িও দুর্ঘটনার অন্যতম কারণ। আমরা এখন পার্শ্ববর্তী দেশ থেকে গাড়ি আনার ব্যবস্থা করছি। আমরা নতুন বাস এনে পুরাতন সব গাড়ি বন্ধ করে দেব। এতে দুর্ঘটনার পরিমাণ কমবে। আমরা সবাই মিলে যদি যাত্রী অধিকার সংরক্ষণের ব্যাপারে সোচ্চার হই তাহলে দুর্ঘটনা এড়ানো সম্ভব।

তিনি বলেন, ‘আমরা একদিনে সবকিছু পরিবর্তন করতে পারব না। তবে আমরা অনেকের বিবেগ জাগ্রত করার চেষ্টা করব। আমাদের সংঘটনটি নতুন, তাই আমাদের অবস্থান এখনো জিরো; কিন্তু আমরা চেষ্টা করে যাব যেন পরবর্তীতে মানুষের বিবেককে জাগ্রত করতে পারি।’

এ সম্পর্কিত আরও খবর