‘খাদ্যে ভেজাল রুখতে যথেষ্ট জনবল নেই’

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 02:09:15

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সহকারী সচিব রফিকুল ইসলাম মিলন জানিয়েছেন, খাদ্য মন্ত্রণালয়ের খুব অল্প সংখ্যক মানুষ আছে। লোকবল সংকটের কারণে একদম রুট লেভেল থেকে কাজ করতে পারছি না। রুট লেভেলে যেসব খাদ্যে ভেজাল দেওয়া হয় সেখান থেকে ভেজাল রুখতে হবে। নিরাপদ খাদ্যের ভেজাল রুখতে খাদ্য মন্ত্রণালয়ের যথেষ্ট জনবল নেই।

বুধবার (১২ জুন) জাতীয় প্রেসক্লাবের মাওলানা মোহাম্মদ আকরাম খাঁ হলে স্বাধীনতা সেনিটারিয়ান পরিষদ (স্বাসেপ) আয়োজিত আলোচনা ও সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

বেসরকারি সংগঠনগুলোকে কাজ করতে দিলে রুট লেভেল থেকে ভেজাল খাদ্য বন্ধ করা সম্ভব বলে মন্তব্য করেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের সহকারী সচিব রফিকুল ইসলাম।

পরিবেশ বাঁচাও আন্দোলনের (পবা) চেয়ারম্যান আবু নাসের খান বলেন, আমরা খাদ্যের ভেজালে অভ্যস্থ হয়ে গেছি। দীর্ঘদিন ধরে ভেজাল খাবার খেতে খেতে আজ আর আমরা ফ্রেশ কিছু খেতে পারছি না। খাদ্য ভেজালের জন্য প্রতি বছর ৫০ লাখ মানুষ অসুস্থ হন।

তিনি বলেন, আমরা একটা লক্ষ্য নিয়ে এগোচ্ছি। খাদ্য ভেজালের আইন অনেক আগে থেকেই আছে, কিন্তু সেই আইন কেউ মানে না। প্রত্যেক জেলায় আমাদের ছড়িয়ে যেতে হবে। যেখানেই খাদ্যে ভেজাল পাওয়া যাবে তাকে আইনের আওতায় এনে শাস্তি দেওয়া হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ফার্মেসি অনুষদের অধ্যাপক আ ব ম ফারুক বলেন, খাদ্য ভেজালের কারণে দেশের ৬০ ভাগ জনগণ অপুষ্টির শিকার। খাদ্য পরীক্ষার নমুনার মধ্যে ৫০ ভাগ ভেজাল পাওয়া গেছে। আজ বাজার ভেজাল খাদ্য ভরে গেছে। এখনই সময় আমাদের সবার সচেতন হওয়ার। সবাই মিলে কাজ করলে একদিন আমরাও ফ্রেশ খাদ্য খেতে পারব বলে আশা রাখি।

আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন স্বাসেপ -এর আহবায়ক এ এফ জুনায়েদ আহমদ, বাংলাদেশ সচিবালয়ের স্যানিটারি ইন্সপেক্টর মৌসুমি মন্ডল প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর