রোহিঙ্গাদের ফেরাতে মিয়ানমারকে চাপ দেবে যুক্তরাষ্ট্র

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম | 2023-08-31 17:03:57

বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের ফেরাতে যুক্তরাষ্ট্র মিয়ানমারকে চাপ দিতে সম্মত হয়েছে। শুধু তাই নয়, বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র একত্রে জাতিসংঘসহ বিভিন্ন ফোরামে কাজ করে যাবে।

সোমবার (১০ জুন) ওয়াশিংটনে অনুষ্ঠিত বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে ৭ম অংশীদারিত্ব ডায়ালগে দুই দেশ এক যৌথ বিবৃতিতে এ অঙ্গিকার করে।

বাংলাদেশের পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক ও মার্কিন রাজনৈতিক বিষয়ক পররাষ্ট্র সচিব ডেভিড হেলের সভাপতিত্বে এই বৈঠক হয়।

যৌথ বিবৃতিতে যুক্তরাষ্ট্র মিয়ানমার থেকে লাখ লাখ রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ায় বাংলাদেশের উদারতার প্রশংসা করেছে ।

বিবৃতিতে দুই সরকার সঙ্কটের মূল কারণগুলো মোকাবেলার জন্য মিয়ানমারের ওপর চাপ দেওয়ার উপর জোর দেয়। রোহিঙ্গাদের স্বেচ্ছায়, নিরাপদে সম্মানের সঙ্গে ফেরাতে প্রয়োজনীয় শর্ত মানতে মিয়ানমারকে রাজি করানো হবেও বলে বলা হয়।

দুই সরকার দৃঢ়ভাবে অংশীদারিত্বের প্রতি তাদের প্রতিশ্রুতি পুনর্বিবেচনা, নিরাপত্তা, উন্নয়ন, মানবিক সহায়তা এবং দুর্যোগ ত্রাণ এবং সন্ত্রাসবাদের বিরুদ্ধে ঘনিষ্ঠ সহযোগিতার ওপর আলোকপাত করে। উভয় সরকার একটি মুক্ত, অবাধ শান্তিপূর্ণ, এবং ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের নিরাপদ দৃষ্টিভঙ্গি অগ্রসর করার জন্য ঘনিষ্ঠভাবে সহযোগিতা চালিয়ে যেতে সম্মত হয়েছে।

নিরাপত্তা সহযোগিতা সন্ত্রাসবাদের চলমান চ্যালেঞ্জ এবং নিরাপত্তার উদ্দেশ্যগুলো এগিয়ে নিয়ে যাওয়ার সময় মানবাধিকার বাধ্যবাধকতাগুলো পালন করার গুরুত্ব দুই দেশ স্বীকার করেছেন। মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশকে দুই দেশের মধ্যে সামরিক তথ্য সুরক্ষার বিষয়ে আলোচনার জন্য অনুরোধ করেছে। আলোচনার ধারা অব্যাহত রাখতে বাংলাদেশ আগ্রহ প্রকাশ করেছে। উভয় সরকার সাইবার নিরাপত্তা সংক্রান্ত উদ্দেশ্যগুলো ভাগ করে নিয়েছে এবং এ বিষয়ে পারস্পরিক স্বার্থসমূহ এগিয়ে নেওয়ার জন্য সহযোগিতা, প্রশিক্ষণ এবং প্রযুক্তিগত সহায়তার অন্বেষণ করতে সম্মত হয়েছে। যুক্তরাষ্ট্রের পক্ষে বঙ্গোপসাগরে সামুদ্রিক স্বার্থ সচেতনতা, জলদস্যুতা এবং আঞ্চলিক নিরাপত্তা সমন্বয় বৃদ্ধি করার জন্য বাংলাদেশকে অতিরিক্ত নিরাপত্তা সহায়তা প্রদানের জন্য যুক্তরাষ্ট্র অঙ্গীকারবদ্ধ। যুক্তরাষ্ট্র বিশ্বব্যাপী শান্তিরক্ষা অভিযানে বাংলাদেশের শীর্ষস্থানীয় ভূমিকা স্বীকৃতি দেয়।

এ সম্পর্কিত আরও খবর